পবিত্র হজ উপলক্ষে ৮৭৫টি লাইটিং টাওয়ার বসিয়েছে সৌদি আরব

পবিত্র হজ উপলক্ষে হজযাত্রীদের সহায়তা ও সহযোতার জন্য সম্ভাব্য সকল পদক্ষেপ গ্রহণ করেছে সৌদি আরব সরকার। রাতের বেলা হজযাত্রীদের যেনো আলো নিয়ে কোনো সমস্যা তৈরি না হয়, সেজন্য হজ্বের দিনগুলিতে পবিত্র স্থানগুলিতে কয়েকশ আলোকসজ্জার টাওয়ার স্থাপন করা হয়েছে।

আল আরাবিয়া জানায়, মক্কায় হজ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, এ বছর হজের জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ ও প্রস্তুতি সম্পন্ন করেছে। এখন অপেক্ষা হজের।

মক্কা সচিবালয়ের কর্মকর্তারা আল-আরবিয়া ডটকমকে আরো বলেন, হজের সময় পবিত্র স্থানগুলিতে ৮৭৫টি লাইটিং টাওয়ার স্থাপন করা হয়েছে। এই টাওয়ারগুলির উচ্চতা বিভিন্ন ধরণের। একইভাবে, বিভিন্ন উচ্চতার ৩২১৪টি নতুন হালকা খুঁটি বসানো হয়েছে। লাইট বাল্বগুলিতে সংযোগ দিতে ও এলাকা আলোকিত করতে এই টাওয়ারগুলিতে ৩৫৩টি বৈদ্যুতিক প্যানেল স্থাপন করা হয়েছে।

মক্কা সচিবালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, মক্কা জুড়ে হালকা টাওয়ারে স্থাপন করা নেটওয়ার্কে ১২০,০০০ লাইট বাল্ব বসানো হয়েছে। এক লক্ষ দশ হাজার বাল্ব এ ১৯০০ বৈদ্যুতিক বিতরণ প্যানেল স্থাপন করা হয়েছে।

হজমন্ত্রণালয় আরো জানিয়েছে, হজ চলাকালীন আলোর কোনো সমস্যা যেনো না হয় এ ব্যবস্থা নেয়া হয়েছে। কোনও সমস্যা যেনো না হয় সেজন্য প্রযুক্তিবিদদের একটি দলও গঠন করা হয়েছে, যারা ২৪ ঘন্টা লাইট সরবরাহ করে নেটওয়ার্ক বজায় রাখবে। সূত্র: আল-আরাবিয়া