ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচে রেফারি হলেন উরুগুয়ের এস্তেবান

ফুটবল বিশ্বের অন্যতম জমজমাট লড়াইয়ে মুখোমুখি হবে দুই চির প্রতিদ্বন্দ্বী দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা। এ লড়াইয়ের মাত্রা আরও বহুগুনে বাড়িয়ে দিয়েছে কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনার লড়াই।

মহাদেশীয় শ্রেষ্ঠত্বের শিরোপা নির্ধারণী ম্যাচে ফাইনালের লড়াইয়ে চাই নিখুঁত রেফারিং। আর সেই দায়িত্ব পেল উরুগুয়ের ৩৯ বছর বয়সী এস্তেবান ওস্তোজিচ। যিনি টুর্নামেন্টের প্রথম ম্যাচেও রেফারির দায়িত্ব পালন করেছিলেন।

কোপা আমেরিকার আয়োজক সংস্থা কনমেবল জানিয়েছে, ম্যাচ রেফারি এস্তেবানের পাশাপাশি লাইন্সম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন কার্লোস বারেইরো এবং মার্টিন সোপি। আর ভিডিও এসিস্ট্যান্ট রেফারি হিসেবে থাকছেন আন্দ্রেস কুনহা।

২০১৬ সালে ফিফার আন্তর্জাতিক রেফারি তালিকাভুক্ত হয়েছেন উরুগুয়ের ৩৯ বছর বয়সী রেফারি এস্তেবান। জানা যায়, সাধারণত তিনি পকেট থেকে কার্ড বের করতে একদমই কার্পণ্য করেন না। পুরো ম্যাচ জুড়েই খেলোয়াড়দের সঙ্গে অনেক কথা বলে থাকেন তিনি।

চলতি কোপা আমেরিকায় এখনও পর্যন্ত তিনটি ম্যাচে দায়িত্ব পালন করেছেন এস্তেবান। প্রথমটি ছিল আসরের উদ্বোধনী ম্যাচ যেখানে ভেনেজুয়েলার বিপক্ষে ৩-০ গোলে জিতেছিল ব্রাজিল। এরপর পেরু-কলম্বিয়ার ম্যাচ এবং সবশেষ কোয়ার্টার ফাইনালে পেরু ও প্যারাগুয়ের মধ্যকার ম্যাচে দায়িত্বে ছিলেন তিনি। কিন্তু এই ম্যাচে প্যারাগুয়ের খেলোয়াড় গুস্তাভো গোমেজকে লাল কার্ড দেখিয়েছিলেন এস্তেবান।