ফুটবল পদকে ব্রজিলের চেয়ে এগিয়ে মেসির আর্জেন্টিনা

ফুটবল বৈশ্বিকভাবে ব্যাপক পরিচিত ও জনপ্রিয় খেলা। বিশ্বের প্রায় সব দেশই ফুটবল খেলে। ফুটবলে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দুই দল ব্রাজিল ও আর্জেন্টিনা। খেলায় একে অপরের প্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা তবে শিরোপা জয়ের দিক দিয়েও কেউ কাউকে পেছনে ফেলতে পারেনি।

সম্প্রতি ফুটবলের জনপ্রিয় ওয়েবসাইট গোলডটকম ট্রফির দিক দিয়ে সফল দেশগুলোর তালিকা প্রকাশ করেছে। সেখানে বিশ্বকাপ, মহাদেশীয় কাপ ও কনফেডারেশন কাপকে মেজর ট্রফি হিসেবে ধরা হয়েছে। সেই তালিকায় দেখা যায়, ব্রাজিল-আর্জেন্টিনা দুই দলের শোকেসে সমান ১৮টি ট্রফি।

ব্রাজিলের ট্রফিগুলো হলো: ৫টি বিশ্বকাপ, ৯টি কোপা আমেরিকা কাপ ও ৪ টি কনফেডারেশন কাপ। আর্জেন্টিনা ট্রফিগুলো হলো: ২টি বিশ্বকাপ, ১৫টি কোপা আমেরিকা কাপ ও ১টি কনফেডারেশন কাপ। আর এই তালিকায় তিনে রয়েছেন লাতিন আমেরিকার আরেক দেশ উরুগুয়ে। তাদের রয়েছে ১৭টি ট্রফি সেখানে ২টি বিশ্বকাপ ও ১৫টি কোপা। ট্রফিসংখ্যায় চতুর্থ সফল দল মেক্সিকো। তাদের রয়েছে ১২টি শিরোপা। এর মধ্যে উত্তর আমেরিকার মহাদেশীয় শিরোপা কনকাকাফ গোল্ড কাপের ১১টি। আর বাকিটি কনফেডারেশন কাপ।

পঞ্চম স্থানে ইউরোপের দেশ জার্মানি। ৪টি বিশ্বকাপ ৩টি ইউরো কাপ ও একটি কনফেডারেশন কাপ রয়েছে তাদের। ৭টি আফ্রিকান নেশনস কাপজয়ী মিশর রয়েছে ছয়ে। আর সাতে রয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। দুটি বিশ্বকাপ, দুটি ইউরো কাপ ও দুটি কনফেডারেশন কাপ রয়েছে তাদের।

কোপা আমেরিকা-ইউরো শেষে ফুটবলের বর্তমান আলোচ্য বিষয় অলিম্পিক। যদিও অলিম্পিককে মেজর প্রতিযোগিতা ধরা হয়না। পদক জয়ের এই প্রতিযোগিতায় অবশ্য চির প্রতিদ্বন্দ্ব ব্রাজিলের চেয়ে এগিয়ে রয়েছে আর্জেন্টিনা। ব্রাজিল সোনা জিতেছে ১ বার আর মেসি-ম্যারাডোনার দেশ আর্জেন্টিনা সোনা জিতেছে ২ বার।