বিশ্বের সর্বকালের সেরা ৮ ইউনিক ক্রিকেটারের তালিকায় সাকিব

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ১৫৫ রানের বিশাল ব্যবধানে জিতেছে বাংলাদেশ। এ ম্যাচে টাইগারদের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন সুপারস্টার সাকিব আল হাসান। ব্যাট হাতে ব্যর্থ হলেও বল হাতে পাঁচ উইকেট নিয়ে এদিন সাকিব হয়ে উঠেন বাংলাদেশের হয়ে সব ফরম্যাটেই সর্বোচ্চ উইকেট শিকারী বোলার। এরই সাথে বিশ্বের সেরা ৮ ইউনিক ক্রিকেটারের তালিকাতেও জায়গা করে নেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

প্রায় দেড়শ বছরের ইতিহাসে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ৫২৬৯ ক্রিকেটার। কিন্তু রান এবং উইকেটের কম্বিনেশনে আন্তর্জাতিক ক্রিকেটে ৮ জন ইউনিক খেলোয়াড় আছেন, যারা বাকি ৫২৬১ জনের চেয়ে আলাদা। এই ৮ জন ক্রিকেটার ইউনিক বা অনন্য কারণ তাদের সঙ্গে রান এবং উইকেট দুটোতেই এগিয়ে থাকা কোনো ক্রিকেটার পাওয়া যাবে না।

উদাহরণস্বরুপ, আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব আল হাসানের বর্তমান সংগ্রহ ১১৯৭৪ রান ও ৫৮১ উইকেট। আন্তর্জাতিক ক্রিকেটের সাকিবের চেয়ে বেশি রান রয়েছে ৬১ জনের। আবার সাকিবের চেয়ে বেশি উইকেট ২৪ জন বোলারের। কিন্তু যাদের রান সাকিবের চেয়ে বেশি তাদের উইকেট সাকিবের চেয়ে কম। আবার যাদের উইকেট সাকিবের চেয়ে বেশি, তাদের রান সাকিবের চেয়ে কম।

অর্থাৎ রান-উইকেটের কম্বিনেশনে সাকিবকে ছাড়িয়ে যাওয়া ক্রিকেটার একজনও নেই সারা বিশ্বে। এই মানদণ্ডে বিশ্বের ইউনিক ক্রিকেটার মাত্র ৮ জন। তারা হলেন শচিন টেন্ডুলকার, জ্যাক ক্যালিস, কপিল দেব, শন পোলক, ওয়াসিম আকরাম, শেন ওয়ার্ন ও মুত্তিয়া মুরালিধরন। এরা প্রত্যেকে রান-উইকেটের কম্বিনেশনে বিশ্বের যেকোনো ক্রিকেটারের চেয়ে এগিয়ে।

শুক্রবার সিরিজের প্রথম ওয়ানডেতে ৫ উইকেট নেয়ার মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের উইকেটসংখ্যা বাড়িয়ে ৫৮১ তে পরিণত করেছেন সাকিব। যার ফলে উইকেটসংখ্যায় ছাড়িয়ে গেছেন জ্যাক ক্যালিসকে (৫৭৭) এবং জায়গা পেয়ে গেছেন ইউনিক ক্রিকেটারের তালিকায়। এতদিন ধরে ক্যালিসের চেয়ে কম উইকেট থাকায় এ তালিকায় ছিলেন না তিনি।

বিশ্বের ইউনিক ৮ ক্রিকেটারের তালিকাসমূহঃ-

১. শচিন টেন্ডুলকার (ভারত) : ৩৪৩৫৭ রান ও ২০১ উইকেট
২. জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা) : ২৫৫৩৪ রান ও ৫৭৭ উইকেট
৩. সাকিব আল হাসান (বাংলাদেশ) : ১১৯৭৪ রান ও ৫৮১ উইকেট
৪. কপিল দেব (ভারত) : ৯০৩১ রান ও ৬৮৭ উইকেট
৫. শন পোলক (দক্ষিণ আফ্রিকা) : ৭৩৮৬ রান ও ৮২৯ উইকেট
৬. ওয়াসিম আকরাম (পাকিস্তান) : ৬৬১৫ রান ও ৯১৬ উইকেট
৭. শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া) : ৪১৭২ রান ও ১০০১ উইকেট
৮. মুত্তিয়া মুরালিধরন (শ্রীলঙ্কা) : ১৯৩৬ রান ও ১৩৪৭ উইকেট