বড় সংগ্রহের পথে বাংলাদেশ: মাহমুদুল্লাহ ১০৫, তাসকিন ৫০

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের দ্বিতীয় দিনেই ৩০০ ছাড়ালো বাংলাদেশের স্কোর। আগের দিন অপরাজিত থাকা দুই ব্যাটসম্যান মাহমুদউল্লাহ ও তাসকিন শুরু করেছেন দিনের খেলা। জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টে প্রথম দিন অম্লমধুর কেটেছে বাংলাদেশের। টপ অর্ডারে ব্যর্থতার গল্প যেমন আছে, তেমনি আছে প্রাপ্তির আনন্দও।

দারুণ ব্যাট করেছেন অধিনায়ক মুমিনুল হক। টেস্টে তিনি বরাবরই দুর্দান্ত। তবে বাড়তি পাওয়া হলো লিটন দাস ও মাহমুদউল্লাহর ব্যাটিং। লম্বা সময় ফর্মহীনতার পর রানে ফিরেছেন লিটন, আর ১৬ মাস পর টেস্টে ফিরে নিজেকে চিনিয়েছেন মাহমুদউল্লাহ।

এদিকে লিটনের প্রাপ্তির আনন্দ যেমন আছে, তেমনি আছে না পাওয়ার যন্ত্রণাও। টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দারুণ সম্ভাবনা জাগিয়েও পারেননি এই উইকেটকিপার। ৯৫ রানে আউট হয়ে যান দিনের শেষ ভাগে। তবে অপরাজিত থেকে দিন শেষ করেন মাহমুদউল্লাহ। দীর্ঘ দিন পর লাল বলের ক্রিকেটে ফিরেই হাফসেঞ্চুরি পান তিনি।

আর তার সঙ্গে প্রথম দিন শেষ করেন তাসকিন আহমেদ। এই দুজনই শুরু করেছেন দ্বিতীয় দিন। তাদের ব্যাটে এগিয়ে চলছে বাংলাদেশের রানের খাতা।

প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের স্কোরঃ ৩৯৫/৮ (১০১.০ ওভার) শেষে সাদমান ইসলাম ২৩, নাজমুল হোসেন শান্ত ২, মমিনুল হক ৭০, মুশফিকুর রহিম ১১, সাকিব আল হাসান ৩, লিটন দাস ৯৫, মাহমুদুল্লাহ রিয়াদ ১০৫ এবং তাসকিন আহমেদ ৫০ রানে অপরাজিত আছেন।