ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাথে হাত মেলালেন না ইমরান খান

উজবেকিস্তান আয়োজিত দুই দিনব্যাপী মধ্য ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক যোগাযোগ, চ্যালেঞ্জ এবং সুযোগসমূহ’ শীর্ষক সম্মেলনে অংশ নিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি তাশখন্দে গিয়েছিলেন।

পাকিস্তানের সংবাদ মাধ্যম পাকিস্তান টুডে জানিয়েছে, উজবেকিস্তান আয়োজিত দুই দিনব্যাপী মধ্য-দক্ষিণ এশিয়া সম্মেলনে অংশ নেওয়া রাজ্য ও পররাষ্ট্রমন্ত্রীদের সাথে একের পর এক হাত মিলিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তবে, তিনি যখন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের কাছাকাছি পৌঁছান, তখন তিনি তার সাথে হাত মিলানোর জন্য যাননি, বরং তার পাশে দাঁড়িয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে নিয়ে একটি অনানুষ্ঠানিক আড্ডা শুরু করেন। সেখানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সাথে দেখা হলেও হাত মেলাননি তারা।

ইমরান খান বলেন, আমরা ভারতকে বুঝাতে চেষ্টা করেছি। আমরা দীর্ঘকাল অপেক্ষাও করেছি। সভ্য প্রতিবেশীদের মতো দুদেশের আচরণ প্রত্যাশা করেছি। কিন্তু কি ঘটলো? আরএসএস মতাদর্শটি যেভাবে এগিয়ে প্রতিবন্ধকতা তৈরি করলো, তখন কী করা উচিত,প্রশ্ন রাখেন পাক প্রধানমন্ত্রী।

এর আগে শুক্রবার (১৬ জুলাই) ভারতীয় গণমাধ্যমকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, পাকিস্তানের সাথে সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে ভারতীয় আরএসএসের আদর্শই প্রধান প্রতিবন্ধক।