মাধ্যমিকে ফেল করলেই বিনামূল্যে থাকা যাবে হোটেলে, সাথে বিরিয়ানি ফ্রি

ভারতের কেরালা রাজ্যে মাধ্যমিক পরীক্ষায় অনুত্তীর্ণ শিক্ষার্থীদের বিনামূল্যে দেওয়া হচ্ছে বিরিয়ানি। পাশাপাশি বিনা পয়সায় থাকতে দেয়া হচ্ছে হোটেলে।

সংবাদমাধ্যম ডেকান হেরাল্ডের প্রতিবেদন অনুযায়ী, কোঝিকোড়ের এক ব্যবসায়ী নিজের রিসোর্টে মাধ্যমিকে অনুত্তীর্ণদের থাকতে দেওয়ার পরিকল্পনা করেন।

রিসোর্টের মালিক জানান, পরীক্ষার ফলাফল প্রকাশের পর উত্তীর্ণ শিক্ষার্থীদের আনন্দে করতে দেখেছি। সামাজিক মাধ্যমে নানা পোস্ট চোখে পড়েছে। কিন্তু অনুত্তীর্ণ প্রার্থীদের মানসিক অবস্থা কেউ ভাবছে না। তাই তাদের কথা ভেবে তামিলনাড়ুর পর্যটনকেন্দ্র কোড়াইকানালে নিজের রিসোর্টে তাদের বিনামূল্যে রাখার পরিকল্পনা করেন তিনি। আরও জানান, মূলত আর্থিকভাবে দুর্বল পড়ুয়াদের ফোন পেয়েছেন।

প্রতিবেদন অনুযায়ী, কোচির কাছে মুলানথুরুথির একটি দোকানের মালিক অনুত্তীর্ণ শিক্ষার্থীদের বিনামূল্যে বিরিয়ানি দেওয়ার ব্যবস্থা করেছেন। এছাড়াও আরও কয়েকটি দোকান অনুত্তীর্ণদের বিনামূল্যে বিরিয়ানি দিচ্ছে। মানসিক ধাক্কা কাটিয়ে ওঠার জন্য তাদের বিনামূল্যে থাকার ব্যবস্থা করা হয়েছে।

এবছর কেরালার ৪.১৯ লাখ শিক্ষার্থী দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় পাশ করেছে। অনুত্তীর্ণ হয়েছে ২,২৩৬ জন (০.৫৩ শতাংশ)। ​সহজ মূল্যায়ন প্রক্রিয়া সত্ত্বেও কেন তারা উত্তীর্ণ হতে পারেনি তা বিশ্লেষণ করে দেখার দাবি তোলা হয়েছে।