মুমিনুলের ফিফটি, মুশফিক-সাকিব সাজঘরে

হারারেতে জিম্বাবুয়ের বিরুদ্ধে প্রথম টেস্টে ফিফটি তুলে নিয়েছেন মুমিনুল হক। তিনি ৭২ বল খেলে ৫৬ রান তুলে নিয়েছে। এ রান তুলতে ১০টি চারের মার খেলেছেন। এদিকে, এলবিডব্লিউর শিকার হয়ে সাজঘরে ফিরেছেন মুশফিকুর রহিম। তিনি ৩০ বল খেলে ১১ রান করেন। ৫ বল খেলে ৩ রান করে নিজের মূল্যবান উইকেট বিলিয়ে দিয়েছেন সাকিবও। ভিক্টর নিয়াউচির বলে রেজিস চাকাভার হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন বিশ্বের সেরা এই অলরাউন্ডার।

আইপিলের কারণে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলেননি সাকিব। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে ফিরে খেলতে পেরেছেন মাত্র ৫ বল। শেষ খবর পাওয়া পর্যন্ত ৫ ইউকেট হারিয়ে ১০৯ রান করেছে বাংলাদেশ। ক্রিজে আছেন লিটন দাস ও মুমিনুল হক।

প্রতবেদন লেখার সময় বাংলাদেশের স্কোরঃ ১৩৬/৬ (৩৭.০ ওভার) শেষে সাদমান ইসলাম ২৩, শান্ত ২, মমিনুল হক ৭০, মুশফিক ১১, সাকিব আল হাসান ৩, লিটন দাশ ১২ এবং মাহমুদুল্লাহ ১ রান করে অপরাজিত রয়েছেন।

এর আগে টস জিতে ব্যাটিং করতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় মুমিনুলবাহিনী। পেসার ব্লেসিং মুজারাবানির বলে শূন্য রানে বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন ওপেনার সাইফ হাসান। সুবিধা করতে পারেননি তিনে নামা নাজমুল হোসেন শান্তও। পঞ্চম ওভারে মুজারাবানির দ্বিতীয় শিকারে পরিণত হন শান্ত। ব্যক্তিগত ২ রানে তৃতীয় স্লিপে ক্যাচ দেন তিনি। শ্রীলঙ্কা সফরে ১৬৩ রানের ইনিংস খেলার পর থেকে ব্যর্থতার বৃত্তে শান্ত। এ ম্যাচেও পেলেন না রানের দেখা।

সাইফ হাসান ব্যর্থ অনেক আগে থেকেই। শ্রীলঙ্কা সিরিজে চরম ব্যর্থতার পরিচয় দিয়েও জিম্বাবুয়ের বিপক্ষে দলে আছে তিনি। ৬৪ বলে ২৩ রান করে সাজঘরে ফিরেছেন সাদমান ইসলামও।