মেসি যে সর্বকালের সেরা, তা প্রমাণ করতে ট্রফি জয়ের প্রয়োজন নেই: আর্জেন্টিনা কোচ

ব্রাজিলের মারকানা স্টেডিয়ামে ৭১ বছর পর কোনো ফাইনাল হারলো সেলেসাওরা। সবশেষ ১৯৫০ সালে মারকানায় বিশ্বকাপের ম্যাচে উরুগুয়ের কাছে ২-১ গোলে হেরে কাপ হারায় ব্রাজিল। সেই হারের পর আজ আবারও এই স্টেডিয়ামে হারলো তারা। এবার কোপা আমেরিকার ফাইনালে ১-০ গোলে হেরেছে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে।

বেশিরভাগ সময় মাঝমাঠে বল ঘুরতে থাকা আর্জেন্টিনা ম্যাচের ২১তম মিনিটে স্বাগতিকদের হতবিহ্বল করে দেয়। নিজেদের অর্ধ থেকে রদ্রিগো ডি পলের লম্বা পাস খুঁজে পায় দ্রুতগতির ডি মারিয়াকে।

ক্ষিপ্রতার সাথে দৌড়ে বল রিসিভ করে এগিয়ে আসা ব্রাজিল গোলরক্ষকের মাথার ওপর দিয়ে ঠাণ্ডা মাথায় জাল খুঁজে নিতে ভুল করেননি ম্যাচের শুরু থেকে মাঠে নামা মারিয়া। এই গোলে ফাইনালের প্রথম একাদশে ডি মারিয়াকে ফিরিয়ে তার ওপর যে আস্থা দেখিয়েছেন কোচ স্কালোনি, তার যথাযথ মর্যাদা দিয়েছেন এই পিএসজি ফরওয়ার্ড।

ফাইনালে ব্রাজিলকে হারিয়ে পেয়েছে অধরা শিরোপা স্বাদ। ফাইনাল জেতার পর সংবাদ মাধ্যমে মেসির ইনজুরির কথা জানিয়েছেন আর্জেন্টিনা দলের কোচ লিওনেল স্কালোনি বলেছেন, কলম্বিয়া ও ব্রাজিলের বিপক্ষে হ্যামস্ট্রিংয়ের সমস্যা নিয়েই পুরো ম্যাচ খেলেছে মেসি।

স্কালোনি বলেন, এটা খুবই কঠিন কোপা আমেরিকা ছিল। শেষ পর্যন্ত স্বস্তির বিষয় হলো এটি আমরা জিতেছি। আমি বিশ্বাস করি, যেকোনো কোচই এ পরিবর্তনগুলো করতো। ছেলেরা যতবার মাঠে নেমেছে, নিজেদের সেরাটা দিয়েই বের হয়েছে।