৬০ কোটি শিশু শিক্ষাবঞ্চিত, দ্রুত স্কুল খোলার আহ্বান ইউনেস্কোর

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রায় অর্ধেক দেশে কমপক্ষে ২০০ দিন ধরে বন্ধ আছে স্কুল। তক্ষিণ আমেরিকা ও ক্যারেবিয়ানের ১৮ দেশের স্কুল গুলো হয় আংশিক নাহয় পুরোপুরি বন্ধ। শুধু আফ্রিকার দেশ উগান্ডাতেই ২০২০ সালের মার্চ থেকে চলতি বছরের জুন পর্যন্ত ১০ থেকে ১৪ বছর বয়সের ২০ শতাংশ মেয়ের বিয়ে হয়ে গেছে। সবচেয়ে বেশিদিন স্কুল বন্ধ রয়েছে বাংলাদেশে।

জেনেভায় সাংবাদিকদের ইউনিসেফের মুখপাত্র জেমস এল্ডার বলেছেন, কোনওভাবেই এই অবস্থা চলতে পারে না। অবিলম্বে স্কুল খুলে দেওয়ার আহ্বান জানান তিনি। পরিস্থিতি জটিল স্বীকার করে এল্ডার বলেন, বিধি-নিষেধের ক্ষেত্রে সবার শেষে স্কুল বন্ধ করা উচিৎ আর সবার প্রথমে খুলে দেওয়া উচিৎ। কিন্তু কিছক্ষেত্রে সবার আগে স্কুল বন্ধ করা হলেও তা সহসা খোলা হচ্ছে না।

ইউনিসেফের মুখপাত্র বলেন, অনেক দেশেই স্কুলের আগে বার ও পাব খুলে দেওয়া হয়েছে। অনেক স্থানে দীর্ঘদিন স্কুল বন্ধ কিন্তু খোলা থাকছে শপিং কমপ্লেক্স। এটিরও কঠোর ভাষায় সমালোচনা করেন জাতিসংঘের শিশু বিষয়ক তহবিলের এই কর্মকর্তা। কোনওভাবেই সব শিক্ষক ও শিক্ষার্থীকে টিকা দেওয়া পর্যন্তু স্কুল খুলতে অপেক্ষার সুযোগ নেই। করোনাকালিন সময় অর্থনৈতিক অবস্থার দূর্বলতা সত্ত্বেও শিক্ষা বাজেটে কাটছাট না করার আহ্বান জানান তিনি।