আফগানিস্তানের পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্র দায়ী: ইমরান খান

ইমরান খান নিয়াজি পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী, পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের সাবেক খেলোয়াড় এবং অধিনায়ক। খেলোয়াড় জীবন শেষে তিনি রাজনীতিতে জড়িয়ে পড়েন। তিনি বিশ্ব ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডারদের একজন।

মার্কিন নিউজ চ্যানেল পিবিএসকে বুধবার (২৮ জুলাই) দেওয়া এক সাক্ষাৎকারে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আফগানিস্তানের পরিস্থিতি আগে থেকে খারাপ ছিল এবং যুক্তরাষ্ট্র তা আরও জটিল করে রেখে যাচ্ছে। এ পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্র দায়ী।

ইমরান খান বলেন, এখন যখন ১০ হাজারেরও কম সেনা রয়েছে এবং তাদেরও চলে যাওয়ার তারিখ চূড়ান্ত হয়েছে তখন তালেবানকে রাজনৈতিক সমঝোতায় বাধ্য করা দুরূহ ব্যাপার। কারণ, তালেবান এ যুদ্ধে নিজেদেরকে বিজয়ী ভাবছে। যখন আফগানিস্তানে ন্যাটো জোটের দেড় লাখ সেনা মোতায়েন ছিল তখন এই উদ্যোগ নেওয়ার প্রয়োজন ছিল বলেও উল্লেখ করেন তিনি।

ইমরান খান আরও বলেন, আফগানিস্থানের সংকট সমাধানের একমাত্র উপায় হচ্ছে দেশটির সরকারের সঙ্গে তালেবানের একটি রাজনৈতিক সমঝোতায় উপনীত হওয়া। আর এ যুদ্ধ চলতে থাকলে পাকিস্তানকে দুইটি বিষয়ের মোকাবিলা করতে হবে।

প্রথমটা হচ্ছে- আবার পাকিস্তানে আফগান শরণার্থীদের ঢল নামবে কিন্তু সেরকম পরিস্থিতি সামাল দেওয়ার মতো অর্থনৈতিক অবস্থা নেই পাকিস্তানের। আর দ্বিতীয়টি হচ্ছে- পাকিস্তানে আফগানিস্তানের চেয়ে বেশি পশতুন বসবাস করে। যুদ্ধ চলতে থাকলে পাকিস্তানি পশতুনরা বসে থাকবে না বরং তাদেরও এ যুদ্ধে জড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, তালেবানকে পৃষ্ঠপোষকতা দিচ্ছে পাকিস্তান সম্প্রতি আফগান সরকারের এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইসলামাবাদ।