আমরা এমন মন্ত্রিসভা চাই যারা জনগণের সেবা করবে: হিজবুল্লাহ

লেবাননে নতুন সরকার গঠন নিয়ে দীর্ঘদিন ধরে রাজনৈতিক অচলাবস্থা বিরাজ করছে। লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ বলেছে, দেশে এমন মন্ত্রিসভা গঠন করা উচিত যা রাজনীতিবিদদের নয় বরং জনগণের সেবায় নিয়োজিত থাকবে।

গতকাল শনিবার (২৪ জুলাই) লেবাননের আল-অহেদ নিউজে হিজবুল্লাহর পলিটিক্যাল কাউন্সিলের চেয়ারম্যান ইবরাহিম আমিন আস-সাইয়েদ এই বক্তব্য দিয়েছেন।

ইবরাহিম আমিন বলেন, লেবানন হচ্ছে সমস্যাসংকুল দেশ যার মন্ত্রিসভা থেকে জনগণের উপকার পাওয়া উচিত, রাজনীতিবিদদের নয়। তিনি বলেন, লেবাননের জনগণের দুর্ভোগ এবং অসম্মানের অবসান ঘটানোর সর্বোচ্চ চেষ্টা করছে হিজবুল্লাহ এবং দলটি কখনো এই লক্ষ্য থেকে বিচ্যুত হবে না।

লেবাননে বৈদেশিক হস্তক্ষেপ এবং রাজনৈতিক মারাত্মক মত ভিন্নতার কারণে দেশটিতে কেয়ারটেকার সরকার গঠনের প্রচেষ্টা একের পর এক বাধাগ্রস্ত হচ্ছে। অথচ এ ধরনের সরকার গঠনের পর আনুষ্ঠানিক মন্ত্রিসভা গঠনের করার পথ খুলে যাবে।

পর্যবেক্ষকরা বলছেন, বাইরের কয়েকটি দেশের প্রভাবের কারণে সাদ হারিরি মন্ত্রিসভা গঠনে ব্যর্থ হয়েছেন এবং লেবাননের চলমান রাজনৈতিক অচলাবস্থা জন্য ওইসব দেশের হস্তক্ষেপ দায়ী। সৌদি আরব, ফ্রান্স এবং আমেরিকা এই প্রভাব বিস্তারকারী দেশগুলোর অন্যতম বলে পর্যবেক্ষকরা উল্লেখ করেছেন।

সর্বশেষ গতমাসে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী সাদ হারিরি সরকার গঠনে ব্যর্থ হয়ে পদত্যাগ করেছেন। সে সময় তিনি প্রেসিডেন্ট মিশেল আউনের সাথে তার মত ভিন্নতার কথা উল্লেখ করেন।