আরব সাগরে ইসরায়েলি জাহাজে হামলা, নিহত ২

আরব সাগরে একটি ইসরায়েলি তেলবাহী জাহাজে ভয়াবহ হামলায় এর দুই নাবিক নিহত হয়েছে। এ হামলার জন্য ইরানকেদায়ী করেছে ইসরায়েল।

আরব সাগরে বৃহস্পতিবার (২৯ জুলাই) রাতে এমভি মেরসেল স্ট্রিট নামের ইসরায়েলি জাহাজটিতে ভয়াবহ হামলা হয়। লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান জোডিয়াক ম্যারিটাইম পরিচালিত জাহাজটির মালিক ইসরাইলি প্রতিষ্ঠান ইয়াল অফের। নিহত দুই নাবিকের একজন ব্রিটিশ এবং আরেক জন রোমানিয়ার নাগরিক।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রী বলেন, এ হামলার জন্য সরাসরি ইরান দায়ী। শুক্রবার ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রী ইয়াইর ল্যাপিড এক বিবৃতিতে এটাকে ইরানের ‘সন্ত্রাসী হামলা’ বলে আখ্যায়িত করেছে। এ ব্যাপারে বিশ্ববাসীকে চুপ থাকলে চলবে না। তবে, এ নিয়ে এখন পর্যন্ত ইরান কোনো মন্তব্য করেনি।

জাহাজটি পরিচালনাকারী জোডিয়াক ম্যারিটাইম জানিয়েছে, বৃহস্পতিবার রাতে ওমানের উত্তরপূর্ব দ্বীপ মাসিরাহতে এ হামলায় দুই নাবিক নিহত হয়েছে। এ বিষয়ে তদন্ত চলছে, বিস্তারিত পরে জানানো হবে। হামলার ঘটনাস্থল ওমানের রাজধানী মাসকাট থেকে ৩০০ কিলোমিটার দক্ষিণপূর্বে।

এমন এক সময় ইসরায়েলের জাহাজে হামলা হলো যখন ইরানের সঙ্গে পরমাণু কর্মসূচি নিয়ে দেশটির চরম উত্তেজনা বিরাজ করছে।

গত এপ্রিলে ইরানের নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে একটি রহস্যজনক বিস্ফোরণ ঘটে। একে নাশকতা বলে অভিহিত করে ইরান। এ হামলার জন্য তারা ইসরায়েলকে দায়ী করেছে। ইরান ও ইসরায়েলের মধ্যকার দীর্ঘদিনের অঘোষিত ছায়াযুদ্ধ এখন আরও উত্তপ্ত হয়ে উঠছে। সূত্র: বিবিসি।