ইসরায়েলের ২৫ গোয়েন্দাকে গ্রেফতার করেছে ইরান

বিপুল পরিমাণ অস্ত্রসহ ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের বেশ কয়েকজন সদস্যকে গ্রেফতার করেছে ইরান।

মঙ্গলবার (২৭ জুলাই) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে এ তথ্য জানানো হয়।

তেহরানের দাবি, দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশে পানি সংকট নিয়ে চলমান আন্দোলনে নাশকতার পরিকল্পনা ছিল তাদের। কর্তৃপক্ষ জানায়, পশ্চিমাঞ্চলীয় সীমান্ত দিয়ে ইরানে প্রবেশ করে তারা। তবে ঠিক কতজনকে আটক করা হয়েছে তা নিশ্চিত করেনি তেহরান। কোন দেশ থেকে কবে ইরানে প্রবেশ করেছে তাও জানায়নি। পশ্চিমে তুরস্ক ও ইরাকের সাথে সীমান্ত রয়েছে ইরানের।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের মহাপরিচালক জানান, ইসরাইলি এজেন্টদের আটকের পর তাদের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র এবং গোলাবারুদ উদ্ধার করা হয়। মোসাদ এজেন্টদেরকে ইরানের পশ্চিম সীমান্ত এলাকা থেকে আটক করা হয়। ওই এলাকায় ইরানের গোয়েন্দা সংস্থা ও নিরাপত্তা বাহিনীর নজরদারি ছিল। তবে ঠিক কোথা থেকে এবং কতজনকে আটক করা হয়েছে তার সঠিক সংখ্যা জানান নি ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের এই কর্মকর্তা। তবে ধারনা করা হয়, ইসরায়েলের ২৫ গোয়েন্দাকে গ্রেফতার করেছে ইরান।

এমন সময়ে ইসরায়েলি গোয়েন্দা আটকের খবর দিলো ইরান যখন খুজিস্তানে চলমান আন্দোলনে ইতোমধ্যে কমপক্ষে ৫ জনের মৃত্যু হয়েছে। ইরানে প্রায়ই গুপ্তহত্যা চালায় মোসাদ সদস্যরা। একাধিক বিজ্ঞানী হত্যার সাথে সংস্থাটির সদস্যদের সংশ্লিষ্টতার নজির আছে।