ভারতকে ৭-১ গোলে হারাল অস্ট্রেলিয়া

২০১৪ ফুটবল বিশ্বকাপে ব্রাজিলকে ৭-১ গোলে পরাজিত করে জার্মানি। ফুটবল কিংবা হকি খেলায় যেকোন দল সাত গোল হজম করলেই সবার মনে পড়ে যায় সেভেন আপের কথা। আর এবার অলিম্পিকে সেই স্মৃতি ফিরিয়ে আনলো ভারত দল। তবে ফুটবল না হকি দল।

টোকিও অলিম্পিক গেমস হকি দুর্দান্তভাবে শুরু করেছিল ভারত। কিন্তু দ্বিতীয় ম্যাচেই পাঁচবারের স্বর্ণজয়ীরা মাঠে বিবর্ণ। নিউজিল্যান্ডকে হারানোর পর দক্ষিণ এশিয়ার দেশটি দ্বিতীয় ম্যাচে ৭-১ গোলে হেরেছে অস্ট্রেলিয়ার কাছে।

এক কথায় এ ম্যাচে ভারতকে কোনো পাত্তাই দেয়নি অস্ট্রেলিয়া। প্রথম কোয়ার্টারে ১-০ গোলে এগিয়ে থাকা অস্ট্রেলিয়া দ্বিতীয় কোয়ার্টারে আরও চারবার গোল উদযাপন করে।

তৃতীয় কোয়ার্টারে গিয়ে ভারত তাদের একমাত্র গোলটি পেলেও হজম করে আরও দুটি। ভারতীয়দের সান্ত্বনা শেষ কোয়ার্টারে একটির বেশি গোল খায়নি। নাহলে হারের ব্যবধান আরও বড় হতো ১৯৮০ সালে মস্কো অলিম্পিকে সর্বশেষ স্বর্ণজয়ী দেশটির।

ব্রাজিলের মাঠ থেকে হকির স্বর্ণ নিয়ে ফিরেছিল আর্জেন্টিনা। রিও অলিম্পিকের স্বর্ণজয়ীরা টোকিওতে শুরু করেছিল স্পেনের বিপক্ষে ১-১ গোলে ড্র দিয়ে। তবে দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনা ২-১ গোলের জয় পেয়েছে জাপানের বিপক্ষে। দ্বিতীয় দিনের অন্য দুই ম্যাচে নিউজিল্যান্ড ৪-৩ গোলে স্পেনকে এবং নেদারল্যান্ডস ৫-৩ গোলে দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করেছে।