কঠোর শাস্তি দেওয়া হল সেই মুসলিম জুডোকারকে

চলছে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিক। প্রতিবছর অলিম্পিকের বিভিন্ন ইভেন্ট থেকে অনেকেই নাম সরিয়ে নেন। তার পেছনে থাকা নানা কারণ। তবে আলজেরিয়ান জুডোকা ফেথি নুরিন অলিম্পিকে জুডো ইভেন্ট থেকে নিজেকে সরিয়ে নেওয়ার কারণটা একটু ভিন্ন।

পরের রাউন্ডে নুরিনের প্রতিপক্ষ হতেন ইসরাইলের তোহার বাটবাল। কিন্তু এমনটি হতে দিতে চাননি তিনি। মানে খেলতে চান না ইসরাইলি প্রতিপক্ষের বিপক্ষে। তাই এই ইভেন্ট থেকে নিজেকে সরিয়ে নেন নুরিন। মূলত ফিলিস্তিনের মুসলমানদের ওপর ইসরাইলের নির্যাতনের প্রতিবাদ স্বরূপ এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

এমন সিদ্ধান্ত নেওয়ার পর শাস্তি পেলেন নুরিন এবং তার কোচ আমের বেন ইয়াকলিফ। তাদের অলিম্পিক থেকে প্রত্যাহার করে পাঠানো হয়েছে দেশে। গতকাল আন্তর্জাতিক জুডো ফেডারেশনের (আইজেএফ) নির্বাহী কমিটি জানিয়েছে তাদের সাময়িক নিষিদ্ধ করার খবর।

বিবৃতিতে তারা বলেছে, নুরিন যা করেছে, আমাদের দর্শনের পুরো বিপরীত সেটি। আইজেএফ সব সময় কড়া বৈষম্যহীন নীতি মেনে চলে। জুডোর মূল্যবোধের মাধ্যমে সংহতি বাড়ানোই মূল লক্ষ্য। এই খেলার অন্যতম মূল ভিত্তি হলো বন্ধুত্ব ও সম্মানবোধ।

এর আগে আলজেরিয়ান এক গণমাধ্যমকে নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে নুরিন বলেছিলেন, অলিম্পিকে আসতে অনেক কষ্ট করেছি, কিন্তু ফিলিস্তিনের বিষয়টি সবকিছুর চেয়ে অনেক বড়।