দেওবন্দের নায়েবে মুহতামিম আল্লামা আব্দুল খালেক সাম্ভুলী আর নেই

ভারতের ঐতিহাসিক দারুল উলুম দেওবন্দের নায়েবে মুহতামিম ও মুহাদ্দিস আল্লামা আবদুল খালেক সাম্ভুলী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

শুক্রবার (৩০ জুলাই) বিকালে ভারতের মুজাফফরনগর এলাকার একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেন তিনি।

মুত্যুকালে আল্লামা আবদুল খালেক সাম্ভুলীর বয়স হয়েছিলো ৭৫ বছর। তিনি দীর্ঘদিন যাবত বিশ্বখ্যাত ধর্মীয় বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের নায়েবে মুহতামিম হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

জানা যায়, আল্লামা আব্দুল খালেক সাম্ভূলী এর আগে ক্যান্সার আক্রান্ত হয়ে দীর্ঘদিন হাসপাতালে ভর্তি ছিলেন। ক্যান্সারের চিকিৎসার জন্য প্রথমে মিরাঠের স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়।

পরে গত ২১ জুন দিল্লির রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল হাসপাতালে ভর্তি করা হয় তাকে। শুক্রবার (৩০ জুলাই) রাত ১১ টা ৪৫ মিনিটে দেওবন্দের মুলসূরীতে আল্লামা আব্দুল খালেক সাম্ভূলীর জানাজা অনুষ্ঠিত হয়। এরপর দেওবন্দের মাকবারায়ে কাসেমীতে দাফন করা হয় বিখ্যাত এ আলেমকে।

আল্লামা আব্দুল খালেক সাম্ভুলীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন দেওবন্দের মুহতামিম ও শায়খুল হাদিস আল্লামা মুফতি আবুল কাসেম নোমানী। দেওবন্দের সদরুল মুদাররিসীন ও জমিয়তে উলামায়ে হিন্দের (একাংশ) সভাপতি আল্লামা আরশাদ মাদানী ও জমিয়তে উলামায়ে হিন্দের (একাংশ) সভাপতি সাইয়েদ মাহমুদ মাদানী তার ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন।

আল্লামা আব্দুল খালেক সাম্ভুলীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম।