প্রতিদিন ১০ বার জীবাণুমুক্ত করা হয় পবিত্র কাবা চত্বর

প্রাণঘাতী করোনাকালে ওমরাহ যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা দিতে কাবা চত্বরে কাজ করছেন চার হাজার কর্মচারি। প্রতিদিন ১০ বার মসজিদুল হারাম ও আশপাশের এলাকায় পরিবেশবান্ধব জীবাণুনাশক ব্যবহার করা হয়।

মসজিদুল হারামের পরিশোধন বিভাগের পরিচালক জাবির আল উদআনি জানান, মসজিদুল হারাম ও এর আশপাশের এলাকা প্রতিদিন ১০ বার পরিশোধন করা হয়। ২৪ ঘণ্টায় তিন পর্বে কর্মচারিরা কাজ করেন।

পরিশোধনের পর মসজিদুল হারামে উন্নত মানের সুগন্ধি দ্রব্য ও পরিবেশবান্ধব জীবাণুনাশক ব্যবহার করা হয়। প্রতিদিন আনুমানিক ৬০ হাজার লিটার জীবাণুনাশক ও ১২ লিটার সুগন্ধি ব্যবহার করা হয়।

করোনা সংক্রমণ রোধে বিদেশিদের ওমরাহ সেবা শুরুর পরিকল্পনা থেকে এ উদ্যোগ নেওয়া হয়েছে। মক্কা ও মদিনার পবিত্র দুই পরিচালনা পর্ষদ জানায়, করোনা সংক্রমণ রোধে পবিত্র রমজান মাসে প্রতিদিন ৭০ হাজার লিটার জীবাণুনাশক ব্যবহার করা হয়েছে।

আগামী ১০ আগস্ট থেকে সৌদির বাইরের দেশ থেকে বিদেশি ওমরাহযাত্রীরা আসতে পারবেন বলে জানিয়েছে দেশটির সরকার। তবে ওমরাহযাত্রীকে অবশ্যই করোনার টিকা নিয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

আল আরাবিয়াকে বিশেষ সাক্ষাৎকারে সৌদির হজ ও ওমরাহবিষয়ক জাতীয় কমিটির সদস্য হানি আল-ওমাইরি বলেন, ওমরাহ পালনে বিদেশ থেকে আগতদের নিরাপত্তা নিশ্চিত করতে করোনাভাইরাসসংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নিয়ম-কানুন কঠোরভাবে মেনে চলতে হবে।