ব্যালন ডি’অর জয়ের দৌড়ে শীর্ষে মেসি

কোপা আমেরিকায় চোখ জুড়ানো পারফরমেন্সের আপাত স্বীকৃতি পেলেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। এ বছরের ব্যালন ডি’অর জয়ের দৌড়ে শীর্ষে এখন এলএমটেন। এমনটাই জানিয়েছে স্পোর্টস সাময়িকী গোলডটকম। ইউরোর ব্যর্থতা অনেকটাই পিছিয়ে দিয়েছে ক্রিস্টিয়ানো রোনালদো, লেভানডভস্কি, এমবাপ্পে, কন্তেদের। কোপার পারফর্মেন্স তালিকার শীর্ষ দশে নিয়ে এসেছে নেইমারকে।

মৌসুম জুড়ে একজন ফুটবলারের নৈপুণ্যের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি ব্যালন ডি’অর। সেই তালিকায় এবার চলছে সাপ-লুডু খেলা। কখনও এগিয়ে তরুণ এমবাপ্পে কিংবা হল্যান্ড। আবার কখনও বা এগিয়ে অভিজ্ঞ মেসি-রোনালদো বা বায়ার্নের গোলমেশিন লেভানডভস্কি। সবশেষ সেই দৌড়ে এগিয়ে থাকাদের নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে স্পোর্টস সাময়িকী গোল ডটকম।

কোপা আমেরিকায় সর্বোচ্চ চার গোলের সঙ্গে চার অ্যাসিস্ট নিয়ে সেই তালিকার শীর্ষে বার্সেলোনা ও আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। । অনেকটা তার একক নৈপূন্যেই আর্জেন্টিনা পৌছে গেছে আসরের ফাইনালে। সব মিলিয়ে ক্লাব ও নিজ দেশের হয়ে চলতি মৌসুমে ৩৩ গোলের সঙ্গে আছে তার ১৩ অ্যাসিস্ট। অধরা কোপা শিরোপা জিতলে ব্যালন ডি’অর জয়ের সম্ভাবনাও বাড়বে বহুগুণ।

অথচ ক্লাবের হয়ে মৌসুমটা সুখকর ছিলো না মেসি ও রোনালদোর। সর্বোচ্চ গোলদাতা হয়েও অনেকটা শূন্য হাতেই মৌসুম শেষ করেছেন দু’জন। লিগ শিরোপা কিংবা চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থ তাদের দল বার্সেলোনা ও য়্যুভেন্টাস।

সেই সুযোগে এগিয়ে ছিলেন চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিকসহ অসাধারণ নৈপুন্য দেখানো কিলিয়ান এমবাপ্পে। কিন্তু ইউরো কাপে তিনি ছিলেন নিজের ছায়া হয়ে। একই পরিণতি চ্যাম্পিয়ন্স লিগ জয়ী আরেক ফরাসি তারকা এনগোলো কন্তের। গোল ডটকমের তালিকায় এ দু’জন আছেন যথাক্রমে পাঁচ ও তিন নম্বরে।

ব্যালন ডি’অর দৌড়ে শীর্ষে থাকা আরেক তারকা রবার্ট লেভানডভস্কিও ব্যর্থ ইউরো আসরে। তার দেশ পোল্যান্ড বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকেই। গোল ডটকমের নতুন র‍্যাঙ্কিং এ তিনি নেমে গেছেন দুই নম্বরে। ছয় ও চার নম্বরে থাকা কেভিন ডি ব্রুইনা, রোমেলু লুকাকুদেরও একই পরিণতি ইউরোপ সেরার আসরে।

আর ইউরো আসরে ৫ গোলের দেখা পাওয়া ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল বিদায় নিয়েছে শেষ ষোল থেকেই। তাই হেক্সা ব্যালন ডি’অর জয়ে কিছুটা পিছিয়ে সিআরসেভেন। তালিকায় তার জায়গা হয়েছে সাত নম্বরে। আট নম্বরে থাকা রাহিম স্টার্লিংয়েরও সুযোগ থাকছে প্রথমবারের মতো মর্যাদাপূর্ণ এই ট্রফি জয়ের। তার দল ইংল্যান্ড ইউরো শিরোপা জিতলে সে সম্ভাবনাও বাড়বে।

তালিকার নয় নম্বরে আছেন বরুশিয়া ডর্টমুন্ড তারকা আর্লিং হল্যান্ড। আর দশে নম্বরে উঠে এসেছেন কোপায় ব্রাজিলকে ফাইনালে নিয়ে যাওয়া নেইমার।