ভারতে দুই রাজ্যের সীমানা নিয়ে সংঘাত, আহত অর্ধ-শতাধিক

সীমান্ত বিরোধের জেরে উত্তাল ভারতের দুই রাজ্য আসাম ও মিজোরাম। ভারতের দুই রাজ্য আসাম-মিজোরাম সীমান্তে দুই পুলিশ বাহিনীর মধ্যে সংঘর্ষে আসামের পাঁচজন পুলিশ নিহত হয়েছে, এই সময়ে আহত হয়েছে অন্তত ৫০ জন।

সোমবার (২৭ জুলাই) গোলাগুলিতে প্রাণ গেছে ৬ অসমিয়া পুলিশ সদস্যের।

টুইটার পোস্টে আসামের মূখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা জানান, আহত অর্ধ-শতাধিক। প্রাণঘাতী হামলার জন্য তিনি সরাসরি মিজোরাম পুলিশকে দোষারোপ করেন। সংঘাত চলাকালে মেশিন গান ব্যবহার করেছে প্রতিবেশী রাজ্যটি।

জানা যায়, সীমানা নির্ধারণ নিয়ে উত্তর-পূর্ব ভারতের রাজ্য উত্তপ্ত হয়ে উঠেছে৷ এক বিবৃতিতে আসাম মিজোরামের বিরুদ্ধে লাইলাপুরের একটি রিজার্ভ ফরেস্ট অঞ্চল ধ্বংস করে রাস্তা নির্মাণ করার এবং ঘটনাস্থলে একটি সশস্ত্র শিবির স্থাপনের অভিযোগ তোলে।

আসাম জানিয়েছে, পরিস্থিতি সমাধান করতে গেলে তাদের পুলিশ দলকে সশস্ত্র ‘দুর্বৃত্ত’রা আক্রমণ করে। মিজোরাম পুলিশ ওই সব উচ্ছৃঙ্খল জনতাকে সমর্থন করে এবং আসাম পুলিশকে লক্ষ্য করে টিয়ার গ্যাস শেল নিক্ষেপ করে।

তাদের নিয়ন্ত্রণ করার কথা বলা হলে মিজোরাম পুলিশ জানায়, তারা তা করতে অক্ষম।

আর মিজোরাম বলছে, এটি আসাম পুলিশের ‘অবিস্মরণীয় আগ্রাসন’। তারা সকাল ১১টার দিকে কোলাসিব গিয়েছিলো, তারা ‘জোর করে’ সিআরপিএফ কর্মীদের পরিচালিত ডিউটি পোস্ট অতিক্রম করে এবং মিজোরাম পুলিশ পরিচালিত একটি ডিউটি পোস্টও ছাড়িয়ে যায়।

এরপরে আসাম পুলিশ মহাসড়কে যানবাহনের উপর আক্রমণ করে। স্থানীয়রা জিজ্ঞাসাবাদ করতে এলে তারা লাঠিচার্জ এবং টিয়ার গ্যাস চালায়। স্থানীয় পুলিশ এবং তাদের সাথে দেখা করতে যাওয়া ম্যাজিস্ট্রেটকেও তারা তিরস্কার করে।