ভারত আমার একমাত্র বাড়ি: তসলিমা

তসলিমা নাসরিন বাংলাদেশের একজন বিতর্কিত সাহিত্যিক ও চিকিৎসক। বিংশ শতাব্দীর আশির দশকে একজন উদীয়মান কবি হিসেবে সাহিত্যজগতে প্রবেশ করে তসলিমা।

গতকাল সোমবার (২৬ জুলাই) টুইটারে তসলিমা লিখেন, ভারতে স্থায়ীভাবে বসবাসের অনুমতি চেয়ে অনুরোধ করছি অমিত জীকে।

২০০৪ সাল থেকে ভারতে বসবাস করে আসছেন লেখিকা তসলিমা নাসরিন। এসময় তিনি থাকতেন কোলকাতায় কিন্তু মুসলিম মৌলবাদিদের বিক্ষোভের ফলে ২০০৭ সালে পশ্চিমবঙ্গ সরকার তাকে রাজ্য থেকে বের করে দেয়। গতকাল তিনি লিখেন আমার আবেদনের সাড়া পাচ্ছি না। তাই আমিত জীকে অনুরোধ করছি আমাকে যেন স্থায়ী বসবাসের অনুমতি দেয়া হয়।

এরপর থেকে তিনি দিল্লি তে বসবাস করে আসছেন। প্রতি বারই তাকে ১ বছর করে ভারতে বসবাসের অনুমতি দেয়া হয়। ২০২০ সালে তাকে সর্বশেষ ভারতে বসবাসের অনুমতি দেয়া হয়েছিল।

২০২১ সালের জুলাইয়ে তার ভারতে বসবাসের মেয়াদ ফুরিয়ে যাবে। তাই তিনি তার বসবাসের মেয়াদ বৃদ্ধির জন্য ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছেন। তিনি এর আগে বলেছিলেন, প্রতিবছরই বসবাসের অনুমতির জন্য আবেদন জানিয়ে আসছি। আমি ৫ বছরের জন্য চাইলেও আমাকে ১ বছরের জন্য দেয়া হয়। ভারত আমার একমাত্র বাড়ি। ভারতের সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং আমাকে ৫০ বছরের অনুমতি দিবেন বলে জানিয়েছিলেন।

উল্লেখ্য, ১৯৯৩ সালে তসলিমা নাসরিনের লজ্জা নামক একটি ঊপন্যাসের বিরূদ্ধে বিক্ষোভ হয় বাংলাদেশে। এসময় মুসলিম রাজনৈতিক দলগুলো তসলিমা নাসরিনের ফাঁসি দাবি করে। তিনি ১৯৯৪ সালে দেশ থেকে নির্বাসিত হন। এরপরে কখনো সুইডেন, কখনো ভারত বা আমেরিকায় বসবাস করে আসছেন তিনি।