মাতৃত্ব অস্বীকার করার সুযোগ নেই: নুসরাত

সম্প্রতি ফেসবুকে লাইভে এসেছিলেন নুসরাত জাহান। কথা বলেছেন জীবনের নানা বিষয় নিয়ে। স্বামীর নিখিলের সঙ্গে দাম্পত্য কলহ, যশ দাশগুপ্তের সঙ্গে প্রেমের সম্পর্কের গুঞ্জন এবং মা হওয়ার বিষয়টি প্রকাশ্যে আসার পর সংবাদমাধ্যমকে এড়িয়ে যেতেন নুসরাত। তবে এবার ফেসবুক লাইভে এসব বিষয়ে মুখ খুলেছেন এ অভিনেত্রী।

নুসরাত বলেন, আমার লড়াই আমাকেই লড়তে হবে। কেউ কারও হয়ে গলা তুলবে না। এখন যদি লোক দেখানোর জন্য ছলনার আশ্রয় নিয়ে মিথ্যা জীবনযাপন করি, স্বামী অত্যাচার করলেও সমাজের ভয়ে চুপ থাকি, লোকের সামনে স্বামীর ভাবমূর্তি রক্ষা করার জন্য আওয়াজ না তুলি, তবে নিজের জীবনটা কোথাও যেন হারিয়ে যাবে। নিজেদের ক্ষতগুলোকে লুকিয়ে রাখতে রাখতে নারীরা নিজস্বতা হারিয়ে ফেলবে।

মা হওয়া প্রসঙ্গে নুসরাত বলেন, মাতৃত্ব আশীর্বাদ, সেটা অস্বীকার করার সুযোগ নেই। কিন্তু নিজের শরীর ও মন প্রস্তুত না হলে মা হওয়ার সিদ্ধান্ত নেওয়া উচিত নয়। কথা প্রসঙ্গে নুসরাত বলেন, আমার মেয়ে হলে তাকে আমি শেখাব, সে যেন কখনো মাথা নত না করে।

নুসরাত আরও বলেন, সামলাই না তো। সামলানো বন্ধ করে দিয়েছি। মানুষের নেতিবাচকতাকে গায়ে মাখি না। তবে এইটুকু বলব, স্বল্প বিদ্যা ভয়ঙ্করী। তাই কোনো বিষয় না জেনে মন্তব্য করা উচিত নয়। সেটা কেবল আমার কথা বলছি না। সব ক্ষেত্রেই এই বিষয়টা মাথায় রাখা উচিত।

প্রেমের সম্পর্ক প্রকাশ্যে আসার পর থেকেই আলোচনায় নুসরাত-যশ। স্বামী নিখিল জৈনের সঙ্গে টানাপোড়েনের পর যশের দিকে ঝুঁকেছেন নুসরাত। ২০১৯ সালে তুরস্কের বোদরুম শহরে জমকালো আয়োজনে নিখিল জৈনকে বিয়ে করেছিলেন নুসরাত। যদিও সম্পর্কের অবনতি হওয়ায় এ বিয়েকে অস্বীকার করেছিলেন নুসরাত।