রোজা নামাজ করতে করতে দিন কেটে যায়ঃ অভিনেত্রী শাবানা

অভিনেত্রী শাবানা। যার নামের পাশে আর বিশেষ কোনো বিশেষণের প্রয়োজন হয়না। শাবানা মানেই যেনো বর্ণিল ইতিহাসের পান্ডুলিপি। মাত্র আট বছর বয়সে এহতেশাম পরিচালিত ‘নতুন সুর’ ছবিতে শিশু শিল্পী হিসেবে অভিনয় শুরু করেছিলেন। এরপর ‘চকোরী’ ছবিতে নায়িকা চরিত্রে। বাকিটা ইতিহাস। একের পর এক হিট ছবি। আজ এ নায়িকার জন্মদিন।

১৯৫২ সালের ১৫ জুন আজকের এই দিনে তৎকালীন পূর্ব পাকিস্তানের চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ফয়েজ চৌধুরী যিনি একজন টাইপিস্ট ছিলেন এবং মা ফজিলাতুন্নেসা ছিলেন গৃহিণী। সাধারণ এক পরিবারের জন্ম নিয়ে নিজ মেধাগুণে ঢাকাই ছবির কিংবদন্তি অভিনেত্রী হয়ে উঠেন তিনি।

তবে গত ২০ বছর হল চলচ্চিত্র থেকে নিজেকে গুটিয়ে নিয়েছেন শাবানা। স্বামী সন্তান নিয়ে বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন ঢাকাই ছবির এই মিষ্টি নায়িকা। মাঝে-মধ্যে দেশে আসেন তিনি। তবে চলচ্চিত্র থেকে শাবানা বিদায় নিলেও তার জায়গা আজও কেউ নিতে পারেননি।

প্রবাস জীবন কিভাবে কাটছে কিংবদন্তি এ তারকার? প্রশ্নের জবাবে শাবানা বলেন, আমি তো এখন পুরোপুরি পারিবারিক মানুষ। পরিবার নিয়েই সময় কাটে। নাতি-নাতনিতের নিয়ে খেলাধুলা করে ওদের সঙ্গে আড্ডা দিয়েই সময় পার করি। ওরাই এখন আমার একমাত্র খেলার সঙ্গী। এছাড়াও ধর্ম কর্ম পালন করছি। রোজা নামাজ করতে করতে দিন কেটে যায়। মাঝে মাঝে দেশে আসছি। আত্মীয় স্বজনদের সাথে দেখা হচ্ছে। সিনেমার পুরোনো মানুষজনদের সাথেও দেখা হচ্ছে। তাদের সঙ্গেও সময়টা ভালো কাটে।

উল্লেখ্য, সিনেমার সোনালী দিন নেই আর। ১২শ’ থেকে হল কমে এসে দাড়িয়েছে অর্ধশতকে। বিষয়টি জানাতেই অবাক ১১ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া এ নায়িকা। সর্বশেষ ২০১৭ সালে জাতীয় চলচ্চিত্রে আজীবন সম্মাননায় ভূষিত হন তিনি।