শিল্প কারখানা খুলে দেওয়ার আহ্বান জানালেন কারখানা মালিকরা

দেশে প্রাণঘাতী করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। কেহই রেহা পাচ্ছে না না এই মহামারি থেকে। অনেকে স্বাস্থ্যবিধি উপেক্ষা করায় দিন দিন আরও ভয়ংকর রুপ নিচ্ছে করোনাভাইরাস। এখনই যদি এর লাগাম টেনে না রাখা যায় তবে আরও ভয়াবহ পরিস্থিতি হতে পারে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) দুপুর ১২টার দিকে মন্ত্রিপরিষদ সচিবের সঙ্গে বৈঠকে সব ধরনের শিল্প কারখানা খুলে দিতে সরকারকে আহ্বান জানিয়েছেন শিল্প কারখানা মালিকরা।

বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফেকচার্স এক্সপোর্টার অ্যাসোসিয়েশন (বিজেএমইএ) বলছে, সরকারের অনুমতি না পাওয়া পর্যন্ত তৈরি পোশাক কারখানা বন্ধ থাকবে। তবে যেসব শ্রমিক ঢাকায় আছেন, তাদের নিয়ে শিল্প প্রতিষ্ঠান চালাতে চান তারা।

এর আগে মঙ্গলবার (২৭ জুলাই) করোনা পরিস্থিতি প্রসঙ্গে সচিবালয়ে বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ৫ আগস্টের আগে শিল্প কারখানা খোলা যায় কিনা সে বিষয়ে শিল্পপতিসহ অনেকেই সরকারকে অনুরোধ করেছেন। কিন্তু এই অনুরোধ সম্ভবত রাখতে পারছি না।

উল্লেখ্য, দেশে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে ১৩ জুলাই বিধিনিষেধ সংক্রান্ত জারি করা প্রজ্ঞাপনে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রজ্ঞাপনে বলা হয়, সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিসও বিধিনিষেধকালে বন্ধ থাকবে। সরকারি কর্মচারীরা নিজ নিজ কর্মস্থলে অবস্থান করবেন এবং দাপ্তরিক কাজ ভার্চুয়ালি (ই-নথি, ই-মেইল, এসএমএস, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মাধ্যম) সম্পন্ন করবেন।