সময়ের সেরা নেইমার আর সর্বকালের মেসি

ব্রাজিলিয়ান মিডফিল্ডার দানি আলভেজের মতে এই মুহূর্তে বিশ্বের সেরা ফুটবলার তারই স্বদেশি নেইমার জুনিয়র। তবে প্রশ্নটা যখন সর্বকালের সেরা ফুটবলার কে? তখন কিছুটা বিচক্ষণতার সঙ্গে উত্তর দিয়েছেন ৩৮ বছর বয়সী এই হাস্যোজ্জ্বল ফুটবলার। তার মতে, এখানে মেসিকেই এগিয়ে রাখতে হবে। তবে ক্লাব কিংবা আন্তর্জাতিক ক্যারিয়ারে যাদের সঙ্গে খেলেছেন, তাদের মধ্য থেকে মেসিকেই বেছে নিয়েছেন বলেও জানান তিনি।

এ সময় ব্রাজিলের হয়ে আরও একবার বিশ্ব মঞ্চে খেলার আগ্রহের কথাও জানিয়ে আলভেজ বলেন, নেইমারের অত্যন্ত বিরল প্রতিভা। সে উপযুক্ত সম্মান পায় না। আমাদের দেশে সফল হওয়াটা যেন একটি বড় অন্যায়। আমি মনে করি, তাকে ব্রাজিলিয়ান হওয়ার মূল্য পরিশোধ করতে হচ্ছে। সে যদি অন্য দেশের হতো, যা যা করেছে, যে রেকর্ডগুলো সে ভেঙেছে, সেটার জন্য ব্রাজিলিয়ানরা তাকে আরও উপরে রেখে মূল্যায়ন করত।

এই মুহূর্তে নেইমার বিশ্বের সেরা ফুটবলার জানিয়ে আলভেজ আরও বলেন, নেইমারের জন্য বাচ্চারা ফুটবল খেলাকে ভালোবাসে। আমি যখন ছোট ছিলাম, ব্রাজিলিয়ান খেলোয়াড়দের জাদুকরি খেলা আমাকে ফুটবলের প্রেমে পড়তে বাধ্য করেছিল। তাদের ভিন্ন কিছু করার ক্ষমতা ছিল, তারা দেখাত ফুটবলটা আসলে কী। এরপর ফুটবল বিরক্তিকর হয়ে গেল খুবই ট্যাকটিকাল, শারীরিক। ফুটবল হবে ছবির মতো, যা হবে সুন্দর। যেটা নেইমারের খেলায় দেখা যায়। তার মতো জাদুকরি আর কেউ নেই। আমি ফুটবলকে খুব ভালোবাসি এবং আমি নেইমারের খেলা দেখতেও খুব ভালোবাসি।

আলভেজ বলেন, আমাদের ছিল একের পর এক অসাধারণ সব খেলোয়াড় এবং সেটার প্রতীক ছিল একজন, যে সবার কাছে ছিল ভিনগ্রহের। এটা অন্যদের কাছে ব্যাখ্যা করা কঠিন, কারণ এই অনুভূতিটা কেবল সেই স্কোয়াডের সদস্যরা বুঝতে পারবে, যাদের এই অভিজ্ঞতাটা হয়েছে। আমরা উপভোগ করেছি অপরিসীম উচ্ছ্বাসের মুহূর্ত। আমি শুধু তাদের ব্যাপারেই বলতে পারি, যাদের সঙ্গে আমি খেলেছি। বেশ কিছু অসাধারণ প্রতীভা দেখেছি, তবে তারা লম্বা সময় ধরে সর্বোচ্চ পর্যায়ে মান ধরে রাখতে পারেনি। তাই সে আর্জেন্টাইন হওয়া স্বত্বেও, আমি স্বীকার করছি, মেসিই সর্বকালের সেরা ফুটবলার।