সিরিজ জয়ের পর সাকিবের সেলফি

তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচ ১-১ সমতার পর অলিখিত ফাইনালে বা শেষ টি-টোয়েন্টিতে রেকর্ড রান তাড়া করে জিম্বাবুয়েকে হারালো বাংলাদেশ। সৌম্যর ফিফটি আর মাহমুদউল্লাহ-শামিমদের ব্যাটে স্বাগতিকদের ৫ উইকেটে হারিয়ে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজও নিজেদের করে নিল সফরকারীরা। আর এই ম্যাচে বাংলাদেশের জয়ের পিছনে অন্যতম কারিগর তরুণ অলরাউন্ডার ব্যাটসম্যান শামিম হোসেন পাটোয়ারী।

এর আগে একমাত্র টেস্ট এবং তিন ম্যাচের একদিনের সিরিজও জিতেছে টাইগাররা। এবারের সফরে দ্বিতীয় টি-টোয়েন্টি বাদে সব ম্যাচেই জয় এসেছে। শেষ পর্যন্ত তিন ট্রফি জিতে অজিদের বিপক্ষে খেলার প্রস্ততিটা ভালোই সেরেছ বাংলাদেশ দল। সিরিজ জয় করে ট্রফি নিয়ে একটি ছবি তুলতে দেখা যায় সাকিব আল হাসনাকে। আর সেই ছবি শেয়ার দিয়েছেন তাসকিন আহমেদ।

আজকের ম্যাচে বাংলাদেশের হয়ে বল হাতে সবচেয়ে সফল ছিলেন পার্টটাইমার সৌম্য সরকার। তিন ওভারে ১৯ রান দিয়ে নিয়েছেন দুই উইকেট। শরিফুল ইসলাম চার ওভারে ২৭ এবং সাকিব চার ওভারে ২৪ রান দিয়ে নেন একটি করে উইকেট। সাইফউদ্দিন এক উইকেট পেলেও চার ওভারে দিয়েছেন ৫০ রান।

দুই ছক্কা ও দুই চারে ২৯ রান করেন, যদিও ওই ম্যাচে হারে বাংলাদেশ। তবে নিজের দ্বিতীয় ম্যাচে ও সিরিজের শেষ ম্যাচে ১৯৩ রান তাড়া করার ম্যাচে দলের যেটা প্রয়োজন একদম তাই দিলেন শামিম।

দলের যখন ২৭ বলে ৪৩ রান দরকার তখন ক্রিজে আছেন শামিম মাত্র ১৫ বলে ৬ বাউন্ডারিতে ২০৬.৬৭ স্ট্রাইকরেটে অপরাজিত ৩১ রান করে ৪ বল হাতে রেখেই বাংলাদেশকে দুর্দান্ত জয় উপহার দেন এই বাহাতি ব্যাটসম্যান।

এদিন হারারাতে আগে ব্যাট করতে নেমে ১৯৪ রানের বিশাল লক্ষ্য দেয় রোডেশিয়ানরা। যা বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের সর্বোচ্চ আর সব মিলিয়ে দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড। বড় রান তাড়া করতে নেমে ৫ উইকেট ও ৪ বল আগেই জয় তুলে নিয়ে টাইগাররা।