১৭ মাস পর মাহমুদউল্লাহর দুর্দান্ত সেঞ্চুরি

টেস্ট ক্রিকেটে নিজের প্রত্যাবর্তনটা স্মরণীয় করে রাখলেন মাহমুদউল্লাহ রিয়াদ। ১৭ মাস পর টেস্ট খেলতে নেমে সেঞ্চুরি হাঁকিয়ে সব প্রশ্নের উত্তর দিলেন অভিজ্ঞ এই ক্রিকেটার। অথচ শুরুতে সিরিজ্র টেস্ট স্কোয়াডেই ছিলেন না তিনি। দলে ফিরে শেষ মুহূর্তে একাদশেও সুযোগ পেয়ে যান এই অভিজ্ঞ ব্যাটসম্যান।

জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে টেস্ট ক্যারিয়ারের ৫ম সেঞ্চুরির দেখা পেয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ। হাফসেঞ্চুরি করেছেন তাসকিন আহমেদ।

জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টে প্রথম দিন অম্লমধুর কেটেছে বাংলাদেশের। টপ অর্ডারে ব্যর্থতার গল্প যেমন আছে, তেমনি আছে প্রাপ্তির আনন্দও।

দারুণ ব্যাট করেছেন অধিনায়ক মুমিনুল হক। টেস্টে তিনি বরাবরই দুর্দান্ত। তবে বাড়তি পাওয়া হলো লিটন দাস ও মাহমুদউল্লাহর ব্যাটিং। লম্বা সময় ফর্মহীনতার পর রানে ফিরেছেন লিটন, আর ১৬ মাস পর টেস্টে ফিরে নিজেকে চিনিয়েছেন মাহমুদউল্লাহ।

এদিকে লিটনের প্রাপ্তির আনন্দ যেমন আছে, তেমনি আছে না পাওয়ার যন্ত্রণাও। টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দারুণ সম্ভাবনা জাগিয়েও পারেননি এই উইকেটকিপার। ৯৫ রানে আউট হয়ে যান দিনের শেষ ভাগে। তবে অপরাজিত থেকে দিন শেষ করেন মাহমুদউল্লাহ। দীর্ঘ দিন পর লাল বলের ক্রিকেটে ফিরেই হাফসেঞ্চুরি পান তিনি।

আর তার সঙ্গে প্রথম দিন শেষ করেন তাসকিন আহমেদ। এই দুজনই শুরু করেছেন দ্বিতীয় দিন। তাদের ব্যাটে এগিয়ে চলছে বাংলাদেশের রানের খাতা।

প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের স্কোরঃ ৪০৩/৮ (১০৫.৩ ওভার) শেষে সাদমান ইসলাম ২৩, নাজমুল হোসেন শান্ত ২, মমিনুল হক ৭০, মুশফিকুর রহিম ১১, সাকিব আল হাসান ৩, লিটন দাস ৯৫, মাহমুদুল্লাহ রিয়াদ ১১১ এবং তাসকিন আহমেদ ৫২ রানে অপরাজিত আছেন।