৮০৫টি নিচু সেতু ভেঙে উঁচু করে তৈরি করতে হবে: প্রধানমন্ত্রী

পানির স্তর থেকে ব্রিজের উচ্চতা কম হওয়ায় নৌযান চলাচলের সুবিধার্থে ৮০৫টি নিচু সেতু ভেঙে উঁচু করে তৈরি করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার (২৮ জুলাই) একনেক সভায় এ কথা জানান প্রধানমন্ত্রী। একনেক সভায় টিস্যু ব্যাংকিং অ্যান্ড বায়োমেটেরিয়াল রিসার্চের সুবিধাদি আধুনিকায়নসহ মোট ১০টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। এতে ব্যয় হবে ২ হাজার ৫৭৫ কোটি টাকা।

প্রধানমন্ত্রী বলেন, সড়ক নির্মাণ ও সংস্কারের সময় ইউলুপ ও আন্ডারপাসে চলাচল যেন ব্যাহত না হয়, সেদিকে নজর রাখতে হবে। নৌযান চলাচলের সুবিধার্থে ৮০৫টি নিচু সেতু ভেঙে উঁচু করে তৈরি করতে হবে।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, নতুন রাস্তা এবং সড়ক নির্মাণে ইউলুপ এবং আন্ডার পাসের ব্যবস্থা রাখতে বলেছেন প্রধানমন্ত্রী-যাতে সড়ক ব্যবহারকারী ছাড়াও অন্যদের যাতায়াতে কোনো সমস্যা না হয়। এছাড়া সেতু এবং কালভার্ট নির্মাণে উচ্চতা সঠিক থাকে। কারণ, পানি কখনো বাড়ে কখনো কমে। এতে নৌযান চলাচল যাতে কোনভাবেই বিঘ্নিত না হয়। এব্যাপারে নৌপরিবহন এবং সড়ক পরিবহন মন্ত্রণালয়ের মধ্যে একটি কার্যকর সমন্বয়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর অন্যান্য নির্দেশনার মধ্যে রয়েছে যেখানে-সেখানে বালু মহাল গড়ে না তোলা, এতে বাঁধ এবং নদী ভাঙনের বিষয়গুলো মাথায় রাখতে হবে।