অবশেষে পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুমতি পেলেন মোদি

অবশেষে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের উদ্দেশে দেশ ছেড়েছেন তিনি।

এর আগে গত ২০১৯ সালে কাশ্মীরের রাজ্যের মর্যাদা বাতিল করে অঞ্চলটির স্বায়ত্বশাসন কেড়ে নেওয়ার পর পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্কের ব্যাপক অবনতি ঘটে। ওই ঘটনার জেরে ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমানকে পাকিস্তানের আকাশসীমা পর্যন্ত ব্যবহার করতে দেওয়া হয়নি।

সেসময় আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়ে ভারতীয় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আবেদন প্রত্যাখ্যান করেছিল দেশটি।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, এবারও ভারতের তরফে মোদির বিমান যুক্তরাষ্ট্র যেতে পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়ে আবেদন করা হয়েছিল। পাকিস্তান এতে সম্মতি দিয়েছে।

তাদের খবরে বলা হয়, নয়াদিল্লি থেকে বুধবার রাতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা দেন মোদি। ভারতীয় সময় রাত সাড়ে তিনটায় তার বিমান ওয়াশিংটন ডিসির অ্যান্ড্রুজ বিমানবন্দরে নামার কথা।

এদিকে টুইটারে পোস্ট করা একটি ছবিতে দেখা যাচ্ছে, বিমানে বসে আছেন নরেন্দ্র মোদি। পাশের আসনে রাখা একটি চাকাওয়ালা সুটকেস। তার উপর রাখা বেশ কিছু ফাইলপত্র। আর মোদি মন দিয়ে তাতে চোখ বোলাচ্ছেন। হাতে কলম। টুইটের ক্যাপশনে মোদি লিখেছেন, ‘লম্বা বিমানযাত্রার আরও একটি অর্থ কাগজপত্রে চোখ বুলিয়ে নেওয়া।’