কোহলি শুধু সেঞ্চুরি নয়, তিনশও করবে: কপিল দেব

ভারতের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে কোহলি অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, ব্যাট হাতে সময়টা ভালো যাচ্ছে না বিরাট কোহলির। সর্বশেষ ৫৩ ইনিংসে কোন সেঞ্চুরির দেখা পাননি তিনি। বড় ইনিংস খেলতে না পারায় সম্প্রতি প্রশ্ন উঠছে অধিনায়কের চাপের কারণে এমন হচ্ছে কোহলির। যদিও এটা মানতে নারাজ কপিল দেব। সেই ভারতের সাবেক এই অলরাউন্ডার বিশ্বাস করেন দ্রুতই ছন্দে ফিরবেন কোহলি। কপিলের দাবি, সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান ছন্দে ফিরলে শুধু সেঞ্চুরি নয় তিনশও করবেন।

হালের ক্রিকেটে বিশ্বসেরা ব্যাটসম্যানদের অন্যতম একজন কোহলি। কিন্তু সাম্প্রতিক সময়ের পারফর্ম বিবেচনা করলে দ্বিধায় পড়তে হবে ভারতের অধিনায়কের এই বিশেষণ নিয়ে। অন্তত তাঁর সাম্প্রতিক সময়ের পরিসংখ্যান এমন কথাই বলে। যদিও সামগ্রিক পরিসংখ্যানে বর্তমান সময়ের সেরাদের একজন।

সর্বশেষ পঞ্চাশের বেশি ইনিংস ধরে সেঞ্চুরির দেখা নেই কোহলির ব্যাটে। ২০১৯ সালের শেষের দিকে বাংলাদেশের বিপক্ষে দিবা-রাত্রির টেস্টের পর আর কোনো বড় সেঞ্চুরি করতে পারেননি এই ডানহাতি ব্যাটসম্যান। তার ক্যারিয়ারে এত লম্বা সময় ধরে রান খরা এর আগে কখনও দেখা যায়নি।

ভারতের সাবেক অলরাউন্ডার কপিল বলছেন কোহলি ফর্মে ফিরলে আবারও প্রতিপক্ষের জন্য ভয়ংকর হয়ে উঠবেন। তাঁর মতে, কোহলি এখন যথেষ্ট অভিজ্ঞ এবং পরিপক্ক ক্রিকেটার। পাশাপাশি তাঁর ফিটনেসও যথেষ্ট ভালো। তিনি মনে করেন কোহলি খারাপ সময় কাটিয়ে শীঘ্রই রানে ফিরবেন।

কোহলি প্রসঙ্গে কপিল বলেন, ‘সে তুলনামূলক খারাপ সময় পার করছে কিন্তু কত দিন? ২৮ থেকে ৩২ বছর বয়স হচ্ছে পারফর্ম করার সেরা সময়। সে এখন যথেষ্ট অভিজ্ঞ। সে যদি তার ফর্ম ফিরে পায় তাহলে শুধু সেঞ্চুরি বা ডাবল সেঞ্চুরি নয়, ত্রিপল সেঞ্চুরি করারও সামর্থ্য রাখে। কোহলি এখন পরিপক্ক ক্রিকেটার এবং তার ফিটনেসেও কোনো ঘাটতি নেই। তার প্রয়োজন নিজের ফর্ম ফিরে পাওয়া এবং বড় রান করা।’