টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় মোল্লা বারাদার

সমগ্র প্রদেশের মতো আফগানিস্তানের হেলমান্দ প্রদেশও অর্থনৈতিক বিপর্যায়ের দ্বারপ্রান্তে। অন্যান্য তালেবান কর্মকর্তাদের মতো এই প্রদেশের গভর্নরও তালিব মৌলভিও পশ্চিমা বিশ্বের কাছে সহায়তার আহ্বান জানিয়েছেন।

নতুন খবর হচ্ছে, যুক্তরাষ্ট্রভিত্তিক টাইম ম্যাগাজিনের করা বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় নাম রয়েছে তালেবানের সহপ্রতিষ্ঠাতা ও নতুন অস্থায়ী আফগান সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদারের।

বুধবার টাইম ম্যাগাজি এ তালিকা প্রকাশ করে। ম্যাগাজিনটিতে আগস্টে আফগানিস্তানে তালেবানের বিজয়ে বারাদারের ভূমিকার বিষয়টি উল্লেখ করা হয়। এছাড়া তালেবান যখন কাবুলে প্রবেশ করে তখন রক্ষপাতহীন ক্ষমতা দখল, সাবেক সরকারকে অ্যামেনেস্টির প্রস্তাব, সরকার গঠন ও পার্শ্ববর্তী দেশের বিশেষ করে চীন ও পাকিস্তান আফগানিস্তান সফরে বারাদারের মধ্যস্থতার কথা বলা হয়।

এদিকে টাইম ম্যাগাজিনের এই তালিকায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ও রয়েছেন।