তালেবান সরকারকে চীনের ৩১ মিলিয়ন ডলার সহায়তা

গত মঙ্গলবার আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করেছে তালেবান। যুক্তরাষ্ট্র সদ্যঘোষিত তালেবান সরকারের সদস্যদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তবে তালেবান সরকারকে স্বাগত জানিয়েছে বর্তমান সময়ে যুক্তরাষ্ট্রের সব থেকে বড় প্রতিদ্বন্দ্বী চীন। খাদ্য, করোনা ভাইরাসের ভ্যাকসিনসহ আফগানিস্তানকে ৩১ মিলিয়ন ডলার সহায়তা দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে চীন।

আজ বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ‌্য জানানো হয়। বুধবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এক বৈঠকে আফগানিস্তানের জন্য সহায়তা দেওয়ার ঘোষণা দেন। এই সহায়তা দেওয়ার আগেই বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়েছিলো, আফগানিস্তানে সদ্য ঘোষিত তালেবান সরকারের নেতাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে তারা প্রস্তুত।

নতুন অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠা আফগানিস্তানে ‘শৃঙ্খলা ফিরিয়ে আনার জন‌্য প্রয়োজনীয় পদক্ষেপ’ ছিলো বলেও চীন মন্তব‌্য করে। কাবুল দখলের পর গত সপ্তাহে অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করে তালেবান। ইসলামিক শরিয়ত অনুযায়ী দেশ চালানোর ঘোষণা দেয় তারা।

এদিকে আফগানিস্তানের বিষয়ে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, তালেবানকে স্বীকৃতি দেওয়া থেকে অনেক দূরে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। তবে এ বিষয়ে দ্রুতই সিদ্ধান্ত জানিয়েছে চীন।