নিউজিল্যান্ডের ব্যাপারে অবশ্যই পদক্ষেপ নিতে হবে আইসিসিকেঃ ইনজামাম

গতকাল পাকিস্তানে ম্যাচ শুরুর ঠিক আগমুহূর্তে সফর বাতিলের ঘোষণা দেয় নিউজিল্যান্ড ক্রিকেট। কিউইরা নিরাপত্তা হুমকির কথা বললেও স্পষ্ট করেননি কী সেই হুমকি। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) থেকে শুরু করে দেশটির সাবেক ক্রিকেটাররা তখন থেকেই হতাশা-ক্ষোভ ঝাড়ছেন নিউজিল্যান্ডের ওপর। সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হকও আওয়াজ তুললেন পাকিস্তানের পক্ষে।

গতকাল শুক্রবার রাওয়ালপিন্ডিতে হওয়ার কথা ছিল পাকিস্তান-নিউজিল্যান্ডের প্রথম ওয়ানডে। খেলা থাকলেও সকাল থেকে কোনও রকম কার্যক্রম ছিল না। খেলোয়াড়রাও ছিলেন হোটেলে। পরবর্তীতে ম্যাচ শুরুর আগমুহূর্তে নিউজিল্যান্ড ক্রিকেট জানায়, নিরাপত্তা হুমকিতে তারা পুরো সফরই বাতিল করছে।

এদিকে গোটা পাকিস্তান ক্রিকেটাঙ্গন নিউজিল্যান্ডের এই সিদ্ধান্ত মানতে পারেনি। বিশেষ করে কোনও আলোচনা না করে তাৎক্ষণিক সিদ্ধান্তে সফর বাতিল করার ঘটনায় ক্ষুব্ধ অনেকেই। তাদেরই একজন ইনজামাম। এই কিংবদন্তি ব্যাটসম্যানের মতে, নিউজিল্যান্ড যা করেছে, একটা দেশ কখনও আরেকটা দেশের সঙ্গে এমন করতে পারে না।

এ ব্যাপারে নিজের ইউটিউব চ্যানেলে ইনজামাম বলেছেন, ‘পাকিস্তানের সঙ্গে নিউজিল্যান্ড যা করেছে, কোনও একটা দেশ অন্য একটা দেশের সঙ্গে এটা করতে পারে না। তারা আমাদের অতিথি এবং যদি কিছূ ইস্যু থেকে থাকে, তাহলে সেটা পিসিবিকে বলতে হবে। নিউজিল্যান্ড দলকে সেরা নিরাপত্তা ব্যবস্থা দিয়েছে পাকিস্তান। ২০০৯ সালে শ্রীলঙ্কা দলের ওপর হামলার ঘটনার পর আমরা দলগুলোকে সেই নিরাপত্তা দেই, যা কোনও সফররত প্রেসিডেন্টকে দেওয়া হয়।’

এ সময় ইনজামাম আরও বলেছেন, ‘এই ব্যাপারে অবশ্যই পদক্ষেপ নিতে হবে আইসিসিকে। যদি নিউজিল্যান্ডের নিরাপত্তার কোনও ইস্যু থাকে, তাহলে তারা সেটা দেখাচ্ছে না কেন? পিসিবিকে না বলতে পারে, তারা তো আইসিসিকে দেখাতে পারে। এমনকি আমাদের প্রধানমন্ত্রী (ইমরান খান) কথা বলেছেন এবং তাদেরকে নিশ্চয়তা দিয়েছেন। পাকিস্তানের কাছে শঙ্কার জায়গাটা নিউজিল্যান্ড জানালে নিরাপত্তা সংস্থাগুলো অবশ্যই বিষয়টা দেখতো।’