পাকিস্তানের আফগান দূতাবাসে কূটনীতিক নিয়োগ দিয়েছে তালেবান

আফগানিস্তানে তালেবান সরকার ক্ষমতা দখলের পর কাবুল বিশ্ববিদ্যালয়ে নতুন চ্যান্সেলর হিসেবে মোহাম্মদ আশরাফ ঘাইরাতকে নিয়োগ দেওয়া হয়েছে। এরপর সোমবার তিনি এক টুইট বার্তায় জানান, কাবুল বিশ্ববিদ্যালয়ে কোনো নারী শিক্ষক বা শিক্ষার্থী প্রবেশ করতে পারবেন না।খবর-নিউইয়র্ক টাইমস।

নতুন খবর হচ্ছে, তালেবান সরকার ইসলামাবাদের আফগান দূতাবাসে কর্মকর্তা নিয়োগ দিয়েছে। আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির মুত্তাকী খান স্বাক্ষরিত এক চিঠিতে এই নিয়োগ প্রদান করা হয়েছে।

পাকিস্তানের ডেইলি টাইসের খবরে বলা হয়েছে, আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির মুত্তাকি খান ইসলামাবাদের আফগান দূতাবাসে হাফিজ মোহিবুল্লাহকে ফাস্ট সেক্রেটারি এবং শির জামান খুনারিকে পেশোয়ারের কাউন্সেল জেনারেল হিসেবে নিয়োগ দিয়েছেন।

তবে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বিষয়টি স্বীকার করেননি। কারণ, পাকিস্তান এখনও আনুষ্ঠানিকভাবে তালেবান সরকারকে স্বীকৃতি প্রদান করেনি। জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, তিনি নিয়োগ প্রদানের তথ্য চেক করে দেখবেন।

আফগানিস্তানে গত ২০ বছরের যুদ্ধে পাকিস্তান তালেবানকে সামরিকসহ বিভিন্ন বিষয়ে গোপনে সহযোগিতা দিয়েছে বলে অভিযোগ রয়েছে। যদিও পাকিস্তান বরাবরই এই অভিযোগ অস্বীকার করেছে।