ভারতের ক্রিকেটে কোহলি একজন সম্পদঃ সৌরভ গাঙ্গুলি

ভারতের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে কোহলি অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, টি-টোয়েন্টি দলের নেতৃত্ব থেকে বিরাট কোহলির সরে দাঁড়ানোর ঘোষণা বড় চমক হয়ে এসেছে ক্রিকেট দুনিয়ায়। যদিও কোহলি ভবিষ্যতের কথা চিন্তা করেই এই সিদ্ধান্ত নিয়েছেন বলে দাবি বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলির।

বিগত কয়েক বছর ধরে ভারতকে তিন ফরম্যাটে নেতৃত্ব দিচ্ছেন কোহলি। সম্প্রতি গুঞ্জন ওঠে, সীমিত ওভারের নেতৃত্ব ছাড়তে চলেছেন তিনি। গুঞ্জনকে সত্যি করে কোহলি টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেন।

কোহলির এই সিদ্ধান্তে অবশ্য পূর্ণ সমর্থন জানিয়েছে বিসিসিআই। বোর্ডের প্রধান ও সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি বলেন, ‘ভারতের ক্রিকেটে কোহলি একজন সম্পদ। দলকে অত্যন্ত দক্ষতার সঙ্গে সে নেতৃত্ব দিয়েছে। ভারতের হয়ে সব ফরম্যাটে সবচেয়ে সফল অধিনায়ক ও। ওর এই সিদ্ধান্ত ভবিষ্যতের যে রোডম্যাপ রয়েছে তা মাথায় রেখেই নেওয়া। টি-২০ অধিনায়ক হিসেবে ওর পারফরম্যান্স অনবদ্য। এজন্য তাকে অনেক ধন্যবাদ জানাই।’

সৌরভ কোহলিকে শুভকামনা জানাতেও ভুলেননি। কোহলি আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত অধিনায়কের দায়িত্ব পালন করবেন। বিশ্বকাপে কোহলি ভালো করবেন বলেই বিশ্বাস সৌরভের।

‘আসন্ন বিশ্বকাপ এবং তার পরবর্তী ইভেন্টগুলোর জন্য ওকে শুভেচ্ছা জানাই। আশা করি আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ওর অধিনায়কত্বে দল ভালো খেলবে এবং ভারতের হয়ে ও প্রচুর রান করবে।’