‘ভারত থেকেই নিউজিল্যান্ড দলকে হুমকি দেওয়া হয়েছে’

সম্প্রতি সিরিজ শুরুর ঠিক আগ মুহূর্তে পাকিস্তান সফর স্থগিত করে নিউজিল্যান্ড। কারণ হিসেবে ‘নিরাপত্তা হুমকির’ কথা জানায় নিউজিল্যান্ড ক্রিকেট। যদিও গোপন রাখে হুমকির উৎসের ব্যাপারে। তবে পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরীর অভিযোগ, নিউজল্যান্ড দলকে হুমকি পাঠানো হয়েছে ভারত থেকে। যে ডিভাইস ব্যবহার করে হুমকি দেওয়া হয়েছে, সেটি ভারতের বলে দাবি এই পাক মন্ত্রীর।

গত শুক্রবার শুরু হওয়ার কথা ছিল পাকিস্তান-নিউজিল্যান্ডের সিরিজ। ১৮ বছর পর পাকিস্তানের মাটিতে কোনও সিরিজে নামার ঠিক আগ মুহূর্তে সফর বাতিলের ঘোষণা দেয় সফরকারীরা। নিরাপত্তা হুমকিতে তাদের নেওয়া সিদ্ধান্তে হতাশা-ক্ষোভ ঝেড়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ও দেশটির সাবেকরা।

এদিকে গতকাল বুধবার দেশে ফিরেছে নিউজিল্যান্ড দল। তাদের পৌঁছানোর পর সংবাদমাধ্যমকে পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ জানিয়েছেন, নিউজিল্যান্ড দলকে হুমকি পাঠানোর উৎস ভারত। ইমেইলের মাধ্যমে নিউজিল্যান্ড ক্রিকেট দলকে হুমকি দেওয়া হয়েছিল। ফাওয়াদ বলেছেন, ‘ভারত থেকে ইমেইল পাঠানো হয়েছিল ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) ব্যবহার করে। তাই আইপি অ্যাড্রেসে লোকেশন দেখাচ্ছে সিঙ্গাপুর।’

এ সময় ফাওয়াদ আরও জানিয়েছেন, পাকিস্তানে আসার আগেও হুমকি পেয়েছিল নিউজিল্যান্ড দল। এমনকি মৃত্যু হুমকির ইমেইল পেয়েছিলেন মার্টিন গাপটিলের স্ত্রী। এতকিছুর পরও বিষয়টি আমলে না নিয়ে সফরে আসে কিউইরা। কিন্তু আবারও হুমকি পাওয়ায় সিরিজ শুরু ঠিক আগে সফর বাতিল করে নিউজিল্যান্ড ক্রিকেট। পাকিস্তানের তথ্যমন্ত্রী জানিয়েছেন, গাপটিলের স্ত্রীকে পাঠানো ইমেইলটিও করা হয়েছে ভারত থেকে। পাকিস্তান এখন ইন্টারপোলের সাহায্য চাইছে।