মাহমুদউল্লাহ’র দলে নেতা মুস্তাফিজ

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে মুস্তাফিজ অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, সাকিব আল হাসানের নিষেধাজ্ঞায় ২০১৯ সালে টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পান অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ। দুই বছরের ব্যবধানে বিশ্বকাপের মত মঞ্চে তিনিই নেতা। এ সময়ে দলকে গুছিয়েছেন, এই ফরম্যাটে দেশের সফল অধিনায়ক বনে গেছেন। তবে সব ছাপিয়ে বিশ্বকাপই যে হতে পারে সাফল্য-ব্যর্থতা বিচারের মানদন্ড মানছেন রিয়াদ নিজেই।

বিশ্বকাপ সামনে রেখে কে সাক্ষাৎকারে টাইগারদের টি-টোয়েন্টি কাপ্তান কথা বলেছেন বাংলাদেশের শক্তিমত্তা, সম্ভাবনা, ক্রিকেট সংস্কৃতির পরিবর্তন নিয়ে। তরুণ ক্রিকেটারদের দিয়েছেন বার্তা, মুস্তাফিজুর রহমানকে বলেছেন বোলারদের নেতা। নিজের সাফল্যের পেছনে তুলে ধরেছেন সততার গল্প, সাকিবকে নিয়ে নেই একটুও চিন্তা। সেসবই তার ভাষাতে পাঠকদের জন্য দেওয়া হল-

প্রশ্নঃ ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পর এত বছরেও টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে আর কোনো ম্যাচ জিতেনি বাংলাদেশ। এবার সে ধারায় পরিবর্তন আনায় কতটা আত্ববিশ্বাসী?

মাহমুদউল্লাহ: ইন শা আল্লাহ আমাদের সবারই লক্ষ্য থাকবে যেন সেই ব্যারিয়ারটা ভাঙতে পারি। ২০০৭ সালে আমরা প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিতেছিলাম। খুব ভালো ক্রিকেট খেলেছিলাম আলহামদুলিল্লাহ। আমার এখনো মনে আছে ঐ ম্যাচটার কথা।

সূত্র, ক্রিকেট ৯৭