সাকিব ক্রিকেট ইতিহাসে একজন বিরল খেলোয়াড়ঃ হেরাথ

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে সাকিব অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, অনেক অলরাউন্ডারের শক্তির জায়গা ব্যাটিং, অনেকের বোলিং। কিন্তু সাকিব আল হাসানকে ব্যাটিং অলরাউন্ডার বা বোলিং, কোনো পরিচয়ে সীমাবদ্ধ রাখতে পারেন না রঙ্গনা হেরাথ। শ্রীলঙ্কান স্পিন গ্রেট ও বাংলাদেশের স্পিন পরামর্শকের মতে, ব্যাটে-বলে সমান সামর্থ্যের এমন অলরাউন্ডার ক্রিকেট ইতিহাসেই খুব একটা নেই।

টেস্ট ইতিহাসের সফলতম বাঁহাতি স্পিনার হেরাথের কাছে প্রশ্ন ছিল, বাঁহাতি স্পিনার হিসেবে টেস্ট গ্রেটদের মধ্যে কোন উচ্চতায় থাকবেন সাকিব। কিন্তু তিনি আগে বললেন অলরাউন্ডার সাকিবের কথা।

“বোলার সাকিবের আগে ক্রিকেটার সাকিবের কথা বলি। আমার মতে, সে ক্রিকেট ইতিহাসেই বিরল একজন। ব্যাটিং-বোলিং দুটোই প্রায় সমান এবং দুটির যে কোনো একটি দিয়েই দলে আসতে পারেন, এরকম ক্রিকেটার খুব কমই খুঁজে পাবেন ইতিহাসে।”

“জ্যাক ক্যালিসের কথা বলতে পারেন। তিনি ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন। বোলিংও বেশ ভালো। কিন্তু আমি নিশ্চিত নই, বোলিং দিয়ে তিনি টেস্ট দলে আসতে পারতেন কিনা। সাকিব এখানে ব্যতিক্রম। তার ব্যাটিং-বোলিংয়ের একটিকে এগিয়ে বা পিছিয়ে রাখা কঠিন। আরেকটা ব্যাপার, সাকিব খুবই স্মার্ট ক্রিকেটার।”