সিরিজ খেলতে বাংলাদেশে এলো আফগানিস্তান

সম্প্রতি আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার পর শঙ্কায় পড়েছিলেন দেশটির ক্রিকেটার ও ক্রিকেটপ্রেমীরা। তালেবানরা অন্যান্য খেলার সঙ্গে আফগান ক্রিকেটকেও থামিয়ে দেবে বলে ধারণা করা হচ্ছিল। যদিও তালেবান প্রথম থেকেই বারবার আশ্বস্ত করে আসছিল যে, তারা ক্রিকেট ভালোবাসেন। খেলাটি বন্ধ তো করবেনই না, বরং আরও উন্নতি সাধনে সহায়ক হবেন।

তবু শঙ্কা কাটছিলই না। আফগান ক্রিকেট নিয়ে শঙ্কা ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডেও (বিসিবি)। সেপ্টেম্বরেই দেশটির অনূর্ধ্ব-১৯ দল বাংলাদেশ সফরে আসার কথা ছিল। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে পাঁচটি একদিনের এবং একটি চারদিনের ম্যাচ খেলা কথা রয়েছে আফগানিদের।

কাবুলের বতর্মান যুদ্ধাংদেহী পরিস্থিতিতে দলটি সফরে আসতে পারবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছিল বিসিবি। প্রয়োজনে সিরিজি পিছিয়ে দেওয়ার চিন্তাভাবনাও চলছিল।

সব অনিশ্চয়তা কাটিয়ে অবশেষে একটি সংক্ষিপ্ত সিরিজ খেলতে বাংলাদেশের মাটিতে পা রাখতে পেরেছে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। গতকাল শনিবার দলটি শাহজালাল বিমানবন্দরে নামে। তবে সব খেলোয়াড়কে একসঙ্গে পাঠাতে পারেনি আফগান ক্রিকেট বোর্ড (এসিবি)।

তালেবান সেদেশের নিয়ন্ত্রণ নেওয়ার পর এটাই আফগান ক্রিকেট দলের প্রথম কোনো বিদেশ সফর। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে পাঁচটি একদিনের এবং একটি চার দিনের ম্যাচ খেলবেন অতিথিরা।

এদিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম বলেন, ‘আফগান যুব দলের আটজনের প্রথম গ্রুপ শনিবার এসেছে। বাকি খেলোয়াড়রা আসবে দুটি গ্রুপে ভাগ হয়ে। গতকাল ঢাকায় নেমেই সিলেটে চলে গেছেন আফগানরা।’