অর্থের অপচয় রোধে সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠান বাতিল করেছে তালেবান

অন্য কোন কারণে না, অর্থের অপচয় রোধে তত্ত্বাবধায়ক সরকারের শপথ গ্রহণের আনুষ্ঠানিকতা বাতিল করেছে তালেবান, বলে নিশ্চিত করেছে ভারতীয় গণমাধ্যমগুলো। আজ নাইন-ইলেভেনের দিনই শপথ গ্রহণ অনুষ্ঠান আয়োজনের কথা ছিল তালেবান নেতৃত্বাধীন আফগান সরকারের।

এর আগে গত ১৫ আগস্ট কাবুল দখলের পর থেকেই আলোচনা হচ্ছিলো তালেবানের সরকার গঠন প্রক্রিয়া নিয়ে। গোষ্ঠীটি জানায়, ৩১ আগস্ট বিদেশি সেনা ও নাগরিকরা আফগানিস্তান ছাড়ার পরই সরকার গঠনের উদ্যোগ নেয়া হবে। এরপর তালেবান তত্ত্বাবধায়ক সরকার গঠনের ঘোষণা দেয়।

তালেবানের একজন জ্যেষ্ঠ সদস্য জানান, নতুন সরকারের শপথ গ্রহণের জন্য ১১ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়েছে। তবে অর্থের অপচয়রোধে তত্ত্বাবধায়ক সরকারের শপথ গ্রহণের আনুষ্ঠানিকতা বাতিল করেছে তালেবান। তত্ত্বাবধায়ক এ সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠান কবে অনুষ্ঠিত হবে তা এখনও জানায়নি আফগানিস্তানের ক্ষমতাসীন এ গোষ্ঠীটি।

এদিকে গত ২০০১ সালের এ দিনে নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে যাত্রীবাহী বিমান নিয়ে হামলা চালায় একদল সন্ত্রাসী। এ হামলার জন্য আল-কায়েদাকে দায়ী করে মার্কিন সরকার। এরপরই আফগানিস্তানে সন্ত্রাসবাদ বিরোধী অভিযান শুরু করে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী।