আজ কানাডার সংসদ নির্বাচন, কে হচ্ছেন প্রধানমন্ত্রী?

আজ ২০ সেপ্টেম্বর ২০২১ কানাডার কেন্দ্রীয় আইনসভার নির্বাচন। আইনসভার নিম্ন পরিষদ হাউজ অব কমন্সের ৪৪তম নির্বাচন এটি। এবারের এই নির্বাচনে হাউজ অব কমন্স-এর ৩৩৮টি আসনের জন্য প্রতিদ্বন্দ্বী ২০১০ জন। এর মধ্যে, নির্বাচন কমিশন ‘ইলেকশনস কানাডা’য় নিবন্ধিত ২২টি দলের প্রার্থী ১৯১৯ জন। আর দলবিহীন স্বতন্ত্র প্রার্থী ৯১ জন।

আজ সারা দিন ধরে কানাডা জুড়ে ভোট গ্রহণ করা হবে। মোট ভোটারের সংখ্যা সুনির্দিষ্ট করে জানানো হয়নি। ভোট গ্রহণের শেষ সময় পর্যন্ত ভোটার হিসেবে নাম অন্তর্ভুক্তির সুযোগ থাকার কারণে। মোট প্রায় ৩ কোটি ৮০ লাখ জনসংখ্যার এই দেশে ১৮ বছর বা তার চেয়ে বেশি বয়সী নাগরিকের প্রত্যেকেই ভোট দেওয়ার জন্য বৈধ।

আয়তনে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কানাডা চারটি সময় জোনে বিভক্ত। সেকারণে ১০টি প্রদেশ ও ৩টি টেরিটরীতে ভোট গ্রহণের সময়ও ভিন্ন। আমি যে প্রদেশে বাস করি, সবচেয়ে জনবহুল সেই অন্টারিওতে ভোট গ্রহণ করা হবে সকাল সাড়ে ৯ টা থেকে রাত সাড়ে ৯ টা পর্যন্ত বিরতিহীনভাবে।

এদিকে করোনাকালে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্যবিধি কার্যকরের লক্ষ্যে যতোটা সম্ভব বড় পরিসরের হলরুমে ভোট গ্রহণের আয়োজন করা হয়েছে। গত ১০ থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত আগাম ভোট দেওয়ার সুযোগ ছিল।

আর ডাকযোগে ভোট দেওয়ার জন্য এবারই সবচেয়ে বেশি নাগরিক ব্যালটের জন্য আগাম আবেদন করেন। সম্ভবতঃ করোনাকালে ভোটকেন্দ্রের আজকের ভিড় এড়াতে এই আগ্রহ।