আফগান অধিনায়কের মানকাডে বাংলাদেশের স্বপ্নভঙ্গ

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে টানা তিন পরাজয়ে হয়ত ক্লান্তি ভর করেছিল আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলের ওপর। চতুর্থ ম্যাচেও হারের শঙ্কা জাগলে আফগান অধিনায়ক তাই নিলেন বিতর্কিত মানকাডের আশ্রয়। তাতে আফগানিস্তানও পেল আরাধ্য জয়ের দেখা। সিলেটে স্বাগতিক বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ও সফরকারী আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলের মধ্যকার পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে বাংলাদেশকে ১৯ রানে হারিয়েছে আফগান যুবারা।

আজ শুক্রবার (১৭ সেপ্টেম্বর) টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে আফগানিস্তানের স্কোর সিরিজে প্রথমবারের মত ২০০ পার হয়। ৫০ ওভার ব্যাট করে দলটি জড়ো করে ২১০ রান, ৮ উইকেট হারিয়ে।

দলের পক্ষে সর্বোচ্চ ৬০ রান করেন বিলাল আহমেদ। এছাড়া সুলিমান আরবজাই ৪৩ ও অধিনায়ক নাঙ্গেয়ালিয়া খারোটে অপরাজিত ২৭ রান করেন। বাংলাদেশের পক্ষে জোড়া উইকেট শিকার করেন মহিউদ্দিন তারেক।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে ভালো শুরুর ইঙ্গিত দেয় বাংলাদেশের উদ্বোধনী জুটি। ৫২ রানের মাথায় জুটি ভাঙে ইফতেখার হোসেন ১৮ রান করে বিদায় নিলে। এরপর মাহফুজুল ইসলামও (২৬) ধরেন সাজঘরের পথ। দল বিপাকে পড়ে যায় খালিদ হাসান ২৩ রান করে বিদায় নিলে।

শেষদিকে দলের হাল ধরতে হয় আব্দুল্লাহ আল মামুন ও তাহজিবুল ইসলামকে। লয়াদ মিডল অর্ডারে দৃঢ়তা গড়ে তোলেন তাহজিবুল। মামুন ২১ রান করে বিদায় নিলেন টেল এন্ডারদের নিয়ে লড়ে যাচ্ছিলেন অভিষিক্ত তাহজিবুল।

অভিষেকে অর্ধশতক হাঁকিয়ে দলকে ধীরে ধীরে জয়ের বন্দরে নিয়ে যাচ্ছিলেন তিনি। ১৬৫ রানে নবম উইকেটের পতনের পর উইকেটের খোঁজে মরিয়া আফগানরা এ সময় নেয় মানকাডের আশ্রয়।

৪৫তম ওভারের তৃতীয় বলে নন-স্ট্রাইকিং প্রান্তে থাকা মুশফিক হাসানকে মানকাড করেন আফগান অধিনায়ক খারোটে। এতে সফরে প্রথম জয়ের দেখা পায় আফগানিস্তান। তাহজিবুলের লড়াই থামে জয় থেকে মাত্র ১৯ রান দূরে। যদিও ৭৫ বলের মোকাবেলায় ৩টি চার ও ২টি ছক্কা হাঁকিয়ে অপরাজিত ছিলেন তিনি।