ইপিএলে তামিমের খেলা দেখেই নেওয়া হবে পরবর্তী সিদ্ধান্ত

BECKENHAM, ENGLAND - JULY 09: Tamim Iqbal of Essex leaves the pitch after netting during the Kent Spitfires v Essex Eagles - NatWest T20 Blast (G) cricket match at the County Ground on July 09, 2017 in Beckenham, England. (Photo by Nick Wood/Getty Images)

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে তামিম অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, স্বেচ্ছায় বিশ্বকাপ দল থেকে সরে দাঁড়ালেও বাঁহাতি ওপেনার তামিম ইকবাল খেলবেন নেপালের এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল)। বিশ্বকাপের আগে ফ্র্যাঞ্চাইজি লিগে অংশ নেওয়া তামিম কেন বিশ্বকাপ দলে নেই- এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সর্বত্রই। তবে বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানালেন, ইপিএলে তামিমের অংশগ্রহণ পুনর্বাসন প্রক্রিয়ারই অংশ।

৮ সপ্তাহের বিশ্রাম শেষে তামিম অনুশীলনে ফিরলেও তার পুনর্বাসন প্রক্রিয়া এখনও শেষ হয়নি বলে দাবি দেবাশীষের। তিনি বলেন, ‘জিম্বাবুয়ে সিরিজের পর তামিমকে মেডিকেল বিভাগ থেকে ৮ সপ্তাহের পুনর্বাসন প্রক্রিয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। জাতীয় দলের ফিজিও ও ট্রেনারের তত্ত্বাবধানে তামিম পুনর্বাসন পরিকল্পনা মেনে চলেছে। যথেষ্ট কষ্ট ও অধ্যবসায়ের সঙ্গে এই জটিল ও দীর্ঘ প্রক্রিয়া প্রায় শেষ করে এনেছে। গত ২-৩ দিন ধরে স্কিল ট্রেনিং করেছে। আস্তে আস্তে আত্মবিশ্বাস ফিরে পাচ্ছে। আমরা আশাবাদী, এভাবে স্কিল ট্রেনিং চালিয়ে গেলে ইপিএলে খেলা সম্ভব হবে।’

ইপিএলের শুরুতে তামিমের অংশগ্রহণ তাই এখনও নিশ্চিত নয়। ইপিএলে তামিম খেলবেন ভাইরাহাওয়া গ্ল্যাডিয়েটর্সের জার্সিতে। দলটির প্রথম ম্যাচ ২৬ সেপ্টেম্বর, পোখারা রাইনোসের বিপক্ষে।

দেবাশীষ বলেন, ‘আমাদের সঙ্গে তামিমের যে পরিকল্পনা করা হয়েছে তার অংশ হিসেবে ইপিএলে খেলা, এটা পুনর্বাসন প্রক্রিয়ার একটা অংশ। এই খেলায় বোঝা যাবে স্কিল ও অন্যান্য বিষয় কতটা সামলে নিতে পারছে। এই খেলার ওপর নির্ভর করে পরবর্তী দিকনির্দেশনা দিব।’

ইপিএলে তামিম খেলতে কতটা স্বাচ্ছন্দ্য বোধ করছেন তার ওপর নির্ভর করছে পাকিস্তান সিরিজে তামিমের অংশগ্রহণ। বিশ্বকাপের পরপরই ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে বাংলাদেশ।