কানাডায় প্রাচীন গির্জা কিনে মসজিদ করল মুসলিমরা

মসজিদ শুধু মুসলমানের ‘উপাসনালয়’ নয়, বরং তা ইসলামী জীবনব্যবস্থা ও মুসলিম সভ্যতার প্রাণকেন্দ্র। ইসলামের সোনালি যুগে মসজিদ থেকে পরিচালিত হতো ইসলামী সমাজ ও রাষ্ট্রের যাবতীয় কাজ।

নতুন খবর হচ্ছে, কানাডার টরন্টো শহরের একটি বিখ্যাত গির্জা ক্রয় করে মসজিদ করেছে উইঘুর তুর্কি মুসলিমরা। ১৮৭৩ সালে নির্মিত ট্রয় নগরীর গির্জাকে ক্রয় করে তা তুর্কি উইঘুর ইসলামিক কালচারাল সেন্টার করা হয়।

সম্প্রতি আনাদোলু এজেন্সিকে কানাডার উইঘুর তুর্ক অ্যাসোসিয়েশনের মহাসচিব ইতিবার আরতিশ বলেন, ঐতিহাসিক গির্জাটি ক্রয় করে মসজিদ ও সামাজিক প্রতিষ্ঠানে রূপান্তর করা হয়।

তিনি আরো বলেন, ‘টরন্টো শহরে বসবাসরত তুর্কি উইঘুররা দীর্ঘদিন যাবৎ একটি সামাজিক প্রতিষ্ঠানের অপেক্ষায় ছিলেন। এবার তাদের আশা পূরণ হয়েছে। আগামী রমজান মাসে এ মসজিদটি উদ্বোধন করা হবে।’

১৯৪৯ সাল থেকে চীন পশ্চিম তুর্কমেনিস্তান অঞ্চলটি নিয়ন্ত্রণ করছে। দীর্ঘকাল ধরে এখানে সংখ্যালঘু তুর্কি উইঘুর মুসলিমরা বসবাস করছে। সরকারি জরিপ মতে, এখানে ৩০ মিলিয়ন মুসলিম বসবাস করে। এদের মধ্যে ২৩ মিলিয়ন উইঘুর রয়েছে। অবশ্য বেসরকারি পরিসংখ্যান মতে এ অঞ্চলে ১০০ মিলিয়নের বেশি মুসলিম বসবাস করে।

সূত্র : আনাদোলু এজেন্সি।