কাল মাঠে নেমেই ‘সেঞ্চুরি’ করবেন মাহমুদউল্লাহ

এবার নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে জয় নিয়ে টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে সফলতম অধিনায়ক হয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। দ্বিতীয় টি-টোয়েন্টিতেও তার নেতৃত্বে দল দারুণ জয় পায়। তৃতীয় ম্যাচে তার সামনে ‘সেঞ্চুরির’ হাতছানি।

আগামীকালের ম্যাচে টস করতে নামলেই বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে এই সংস্করণে ম্যাচ খেলার সেঞ্চুরি হয়ে যাবে মাহমুদউল্লাহর। এছাড়া ক্রিকেট বিশ্বের অষ্টম ব্যাটসম্যান হিসেবে শততম টি-টোয়েন্টি খেলতে যাচ্ছেন তিনি।

যোগ দিতে যাচ্ছেন শোয়েব মালিক (১১৬), মোহাম্মদ হাফিজ (১১৩), রোহিত শর্মা (১১১), এউইন মরগ্যান (১০৭), কেভিন ও’ব্রায়েন (১০৩), মার্টিন গাপটিল (১০২) ও রস টেইলরদের (১০২) সঙ্গে।

গত ২০০৭ সালের ১ সেপ্টেম্বর কেনিয়ার বিপক্ষে তার টি-টোয়েন্টি ক্রিকেটের পথ চলা শুরু। এ ফরম্যাটে টানা খেলেছেন তিনি। তার অভিষেকের পর বাংলাদেশ খেলেছে ১০৮ ম্যাচ। মাহমুদউল্লাহ ছিলেন ৯৯টিতে। দেশের হয়ে মুশফিকুর রহিম ৮৮ ও সাকিব আল হাসান ৮৬ ম্যাচ খেলেছেন।

এদিকে ব্যাট হাতে মাহমুদউল্লাহর রেকর্ডও ঈর্ষণীয়। শেষ দিকে ব্যাটিংয়ে নেমে কম বলে বেশি রান তোলার তাড়া থাকে। সেই কাজটা ভালোভাবে করেছে তিনি। ৯৯ ম্যাচে রান করেছেন ১৭০২। স্ট্রাইক রেট ১২০.১৯। তার ব্যাটে স্মরণীয় কয়েকটি জয়ও পেয়েছে বাংলাদেশ। এশিয়া কাপে শেষ দিকে নেমে পাকিস্তানের বিপক্ষে জয়। নিদাহাস ট্রফিতে ছক্কা মেরে দলকে ফাইনালে তোলার মতো কয়েকটি ইনিংস খেলেছেন মাহমুদউল্লাহ যা ছিল অতি গুরুত্বপূর্ণ।