কোচ গিবসনের প্রিয় ছাত্র তাসকিন

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে তাসকিন অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, গত দেড় বছর ধরে বাংলাদেশ দলের পেস বোলিং কোচের দায়িত্ব আছেন ওটিস গিবসন। পুরোটা সময়েই মোহাম্মদ সাইফউদ্দিনকে পেয়েছেন এই কোচ। সাইফ জানালেন গিবসনের প্রিয় ছাত্র তাসকিন আহমেদ।

দারুণ প্রতিভাবান একজন পেসার হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে পা রেখেছিলেন তাসকিন। প্রথম ম্যাচেই পাঁচ উইকেট শিকার করেছিলেন এই পেসার। কিন্তু তারপরেই হঠাৎ করেই হারিয়ে যান। ঘরোয়া ক্রিকেটে ভালো করে জাতীয় দলে ডাক পাওয়ার পরেও আবার দুর্ভাগ্যকে সাথী করে চোটের কারণে বাইরেই থাকেন। এভাবে ২০১৯ বিশ্বকাপও মিস করেন তাসকিন।

২০২০ সালের জানুয়ারিতে বাংলাদেশের পেস বোলিং কোচ হিসেবে যোগ দেন গিবসন। করোনার কারণে ওই বছর খুব বেশি ম্যাচ খেলা হয়নি বাংলাদেশের। তবে ঘরোয়া ক্রিকেটে আবারও নজরকাড়া পারফরম্যান্স করে জাতীয় দলে জায়গা করে নেন তাসকিন। একে একে তিন সংস্করণেই একাদশে জায়গা ফিরে পান এই পেসার।

২০২১ সালের সবগুলো সিরিজেই দলে ছিলেন তিনি, আছেন আসন্ন বিশ্বকাপের স্কোয়াডেও। ওয়ানডে, টি-টোয়েন্টিতে মোটামুটি ভালো করার পাশাপাশি টেস্টে দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটান তাসকিন। জাতীয় দলের বাইরে থাকার সময়ে কঠোর পরিশ্রমের ফলেই এই প্রত্যাবর্তন সম্ভব হয়েছে। দলে ফিরে ধীরে ধীরে কোচের প্রিয় ছাত্রও হয়ে উঠেছেন এই পেসার।

মুখোমুখি হয়েছিলেন আরেক পেস বোলার সাইফ। সেখানেই তাকে প্রশ্ন করা হয়েছিল, পেস বোলিং কোচের প্রিয় ছাত্র কে। সাইফ জানান, তাসকিনই গিবসনের প্রিয় কোচ।