তামিমকে টপকালেন মাহমুদউল্লাহ, সামনে কেবল সাকিব

দেশ সেরা ওপেনার তামিম ইকবাল প্রায় দেড় বছর ধরে টি-টোয়েন্টি খেলছেন না। এই সুযোগে রান সংগ্রাহকের তালিকায় তাকে টপকে গেলেন মাহমুদউল্লাহ রিয়াদ। রিয়াদ এখন বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক।

এদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ পেয়েছে ৪ রানের জয়। আগে ব্যাটিং করে টাইগাররা সংগ্রহ করে ৬ উইকেটে ১৪১ রান। অধিনায়ক রিয়াদ ৩২ বলে ৩৭ রানের অপরাজিত ইনিংস খেলেন। তার ইনিংসে ছিল ৫টি চার। তার এই চমৎকার ফিনিশিংয়েই লড়াকু সংগ্রহ পায় বাংলাদেশ। ম্যাচসেরা খেলোয়াড়ও নির্বাচিত হয়েছেন তিনি।

৩৭ রানের এই ইনিংস খেলার পথে টি-টোয়েন্টিতে রান সংগ্রাহকের তালিকায় তামিমকে টপকে গেছেন রিয়াদ। তামিমের থেকে ঠিক ১ রান বেশি নিয়ে শেষ করেন ম্যাচটি। এখন রিয়াদের সংগ্রহ ৯৯ ম্যাচের ৯১ ইনিংসে ১৭০২ রান। স্ট্রাইকরেট ১২০.১৯। ব্যাটিং গড় ২৩.৯২। অর্ধশতক হাঁকিয়েছেন পাঁচটি। ৭৪ ম্যাচে তামিমের সংগ্রহ ১৭০১ রান। গড় ২৪.৬৫ এবং স্ট্রাইকরেট ১১৭.৪৭। বাংলাদেশের পক্ষে টি-টোয়েন্টিতে একমাত্র সেঞ্চুরির পাশাপাশি হাঁকিয়েছেন সাতটি অর্ধশতক।

এদিকে উইকেট শিকারের মতোই রান সংগ্রাহকের এই তালিকায়ও শীর্ষে আছেন সাকিব আল হাসান। ৮৬ ম্যাচের ৮৫ ইনিংসে সাকিবের সংগ্রহ ১৭৫৫ রান। স্ট্রাইকরেট ১২১.৭০ ও ব্যাটিং গড় ২৩.৪০। সাকিবের ব্যাট থেকে অর্ধশতক এসেছে ৯টি। এছাড়া হাজারের বেশি রান করেছেন মুশফিকুর রহিম, ৭৯ ইনিংসে ১২৯৮ রান, ও সৌম্য সরকার, ৬১ ইনিংসে ১১০৫ রান।