ত্যাগী নয়, শন পোলকের চোখে ম্যাচ জয়ের নায়ক মুস্তাফিজ

চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) গতকাল মঙ্গলবারের (২১ সেপ্টেম্বর) ম্যাচে শেষ দুই ওভারে পাঞ্জাব কিংসের মাত্র ৮ রান প্রয়োজন হলেও সেটা নিতে দেননি মুস্তাফিজুর রহমান ও কার্তিক তিয়াগী। ম্যাচের শেষ ওভারে কার্তিকের অসাধারণ বোলিংয়ে রাজস্থান রয়্যালস ম্যাচ জিতলেও ম্যাচের এক্স ফ্যাক্টর হিসেবে মুস্তাফিজকে বিবেচনা করছেন শন পোলক।

তার ১টি কারণ উল্লেখ করে বলেন ম্যাচের ১৯তম ওভার করতে এসে উইকেট না নিলেও মাত্র চার রান দেন মুস্তাফিজ। এরপর কার্তিকের ওভারে বিধ্বংসী ব্যাটসম্যান নিকোলাস পুরান ও দীপক হুদার উইকেট হারায় পাঞ্জাব। সেই ওভারে এক রান দিয়ে ম্যাচটি নিজেদের করে নেন কার্তিক।

গতকাল ম্যাচ শেষে মুস্তাফিজকে প্রশংসায় ভাসান পোলক। দক্ষিণ আফ্রিকার এই কিংবদন্তি বলেন, ‘এই খেলায় আপনি একজন এক্স ফ্যাক্টর খুঁজে পাবেন। আমার জন্য সেই এক্স ফ্যাক্টর হচ্ছেন ফিজ। আপনি ১৯তম ওভারের কথা ধরতে পারেন। তারা অনেক বড় ঝুঁকি নিতে চায়নি। তারা ম্যাচটি ঠাণ্ডা মাথায় শেষ করতে চেয়েছে। এসব ক্ষেত্রে মুস্তাফিজদের মতো বোলাররা অনেক কাজে আসে। হার্দিক পান্ডিয়া, কাইরন পোলার্ড, এমনকি রশিদ খানরা ম্যাচের মোড় বদলে দিতে পারে।’

এদিন ৪ রান দিয়ে রাজস্থানের বোলিং ইনিংস শুরু করেন মুস্তাফিজ। এরপর ৮ রান দেন নিজের করা দ্বিতীয় ওভারে। নিজের তৃতীয় ওভারে অবশ্য খানিকটা খরুচে ছিলেন বাঁহাতি এই পেসার। তবে ইনিংসের ১৯তম আর নিজের চতুর্থ ওভারে মাত্র ৪ রান দেন।