ন্যায়সঙ্গত সরকার গঠন করতে তালেবানকে সময় দেওয়া উচিতঃ ইমরান খান

সমগ্র প্রদেশের মতো আফগানিস্তানের হেলমান্দ প্রদেশও অর্থনৈতিক বিপর্যায়ের দ্বারপ্রান্তে। অন্যান্য তালেবান কর্মকর্তাদের মতো এই প্রদেশের গভর্নরও তালিব মৌলভিও পশ্চিমা বিশ্বের কাছে সহায়তার আহ্বান জানিয়েছেন।

নতুন খবর হচ্ছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ন্যায়সঙ্গত সরকার গঠন এবং প্রতিশ্রুতি পূরণে তালেবানকে সময় দেওয়া উচিত।

বুধবার ইসলামাবাদে ব্যক্তিগত বাসভবন ‘বনি গালা’তে সিএনএনের সঙ্গে এক সাক্ষাতৎকারে পাক প্রধানমন্ত্রী এই কথা বলেন। ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর আন্তর্জাতিক গণমাধ্যমে ইমরান খানের এটা প্রথম সাক্ষাৎকার।

এই সাক্ষাৎকারে ইমরান খান যুক্তরাষ্ট্রের সঙ্গে তার দেশের বিপর্যয়কর সম্পর্ক এবং বর্তমান আফগানিস্তান বিষয়ে বাস্তবমুখী সম্পর্ক নিয়ে কথা বলেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, আফগানিস্তানে শান্তি এবং স্থিতিশীলতার জন্য সর্বোত্তম উপায় হলো, তালেবানের সঙ্গে সম্পর্ক রাখা, তাদেরকে অন্তর্ভূক্তিমূলক সরকার ও নারী অধিকারে উৎসাহিত করা।

তিনি বলেন, তালেবান সমগ্র আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে। এখন যদি তারা অন্তর্ভূক্তিমূলক সরকার গঠন করতে পারে, সকল পক্ষকে এক কাতারে নিয়ে আসতে পারে; তাহলে আফগানিস্তানে শান্তি ফিরবে। কিন্তু যদি এগুলো না হয়, তাহলে বিশৃঙখলা, মানবিক বিপর্যয় ও শরণার্থীর ঢল নামবে।