পাকিস্তান সফর বাতিল করলো ইংল্যান্ড

‘ক্রিকেট ইজ অ্যা জেন্টলম্যান’স গেইম’ বলে একটি কথা আছে। কিন্তু কোথাও লেখা দেখিনি বা শুনিনি যে ‘ক্রিকেট ইজ এ ফানি গেইম’। তবে অনেকেই মনে করে ক্রিকেট একটি মজার খেলা। আসলে মনে করাটাই স্বাভাবিক, কেননা ডব্লিউ জি গ্রেসের মতে এই আধুনিক ক্রিকেটটা আসলেই কয়েক’শ কোটি মানুষের বিনোদনের খোরাক যোগাচ্ছে।

নতুন খবর হচ্ছে, নিউজিল্যান্ডের পর ইংল্যান্ডও তাদের পাকিস্তান সফর বাতিল করেছে। সোমবার (২০ সেপ্টেম্বর) ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) তাদের পুরুষ ও নারী দলের আসন্ন পাকিস্তান সফর বাতিলের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে।

গত শুক্রবার (১৭ সেপ্টেম্বর) স্বাগতিক পাকিস্তান ও সফরকারী নিউজিল্যান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজ শুরু হওয়ার আগমুহূর্তে নিরাপত্তাহীনতার শঙ্কাকে কারণ হিসেবে দেখিয়ে পাকিস্তান সফর বাতিলের সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। তাদের দাবি ছিল, নিউজিল্যান্ড দলের ওপর পাকিস্তানে হামলার হুমকি রয়েছে।

সেই ঘোষণার পর ইসিবিও নড়েচড়ে বসে। তাৎক্ষণিকভাবেই ইসিবি জানিয়েছিল, পাকিস্তান সফর নিয়ে নতুন করে চিন্তাভাবনা করে জানানো হবে চূড়ান্ত সিদ্ধান্ত। শেষপর্যন্ত এল পাকিস্তান সফরে না যাওয়ার সিদ্ধান্তই।

বিশ্বকাপের আগে অক্টোবরের ১৩ ও ১৪ তারিখ স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি খেলার কথা ছিল ইংল্যান্ড জাতীয় দলের। একই সময়ে নারী দল পাকিস্তান সফরে গিয়ে খেলার কথা তিনটি ওয়ানডে। প্রমীলা সফরটিও বাতিল করেছে ইসিবি।